মীর কাসেম আলী ট্রাইব্যুনালে

0
480

ঢাকা: জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য মীর কাসেম আলীকে ট্রাইব্যুনালে হাজির করা হয়েছে। তার বিরুদ্ধে দায়ের করা মামলার রায় আজ। রোববার সকাল সোয়া ৯টার দিকে মীর কাসেম আলীকে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে ট্রাইব্যুনালে হাজির করা হয়। তাকে ট্রাইব্যুনালের হাজতখানায় রাখা হয়েছে। এর আগে কাশিমপুর কারাগার থেকে তাকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে আনা হয়।
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ গত বৃহস্পতিবার রায়ের এ তারিখ ঘোষণা করেন। বৃহস্পতিবার রায়ের তারিখ ঘোষণার সময় চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান উপস্থিত ছিলেন না। ট্রাইব্যুনালের অপর দুই সদস্য বিচারপতি মুজিবুর রহমান ও বিচারপতি শাহীনুর ইসলাম রায়ের তারিখ ঘোষণা করেন।
মীর কাসেম আলীর বিরুদ্ধে মামলার বিচারকার্যক্রম শেষে গত ৪ মে রায়ের তারিখ অপেক্ষমাণ ঘোষণা করা হয়।
২০১২ সালের ১৭ জুন মীর কাসেম আলীকে গ্রেফতার করা হয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১-এর নির্দেশে। সেই থেকে তিনি বন্দী রয়েছেন। গত বছর ৫ সেপ্টেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ মীর কাসেম আলীর বিরুদ্ধে চার্জ গঠন করেন। এরপর এ মামলাটি ট্রাইব্যুনাল-২ এ স্থানান্তর করা হয়।
রাজনীতিবিদ, সংগঠক ও উদ্যোক্তা মীর কাসেম আলী ১৯৫২ সালে মানিকগঞ্জের হরিরামপুর থানায় জন্মগ্রহণ করেন। পিতার চাকরির সুবাদে তিনি ১৯৬৫ সাল থেকে চট্টগ্রামে বসবাস করেন এবং ১৯৬৭ সালে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থেকে এসএসসি পাস করেন। ১৯৬৯ সালে তিনি চট্টগ্রাম কলেজ থেকে এইচএসসি পাস করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এমএ পাস করেন।

Print Friendly, PDF & Email