Home আইন মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি: শাস্তির আইন প্রস্তাব সংসদে গৃহিত

মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি: শাস্তির আইন প্রস্তাব সংসদে গৃহিত

320
0

ঢাকা: গণহত্যা ও মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতকারীদের শাস্তির বিধান রেখে দশম সংসদেই আইন প্রণয়ন করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। বৃহস্পতিবার জাতীয় সংসদে তিনি এ কথা জানান। এর আগে গণহত্যা ও মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতকারীদের শাস্তির জন্য আইন প্রণয়নের প্রস্তাব সর্বসম্মতিক্রমে জাতীয় সংসদে গৃহিত হয়। সংসদে প্রস্তাবটি উত্থাপন করেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফজিলাতুন নেসা বাপ্পি।

প্রস্তাবে তিনি বলেন, সংসদের অভিমত এই যে, গণহত্যা ও মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতকারীদের শাস্তির জন্য আইন প্রণয়ন করা হোক। এ সময় সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদ কক্ষে উপস্থিত ছিলেন। সংসদ সদস্যরা বিপুল করতালি দিয়ে এই সিদ্ধান্তকে স্বাগত জানান।

এই প্রস্তাবের ওপর নয়জন সংসদ সদস্য সংশোধনী দেন। পরে প্রস্তাবটির ওপর আলোচনা শেষে আইনমন্ত্রী আনিসুল হক তা গ্রহণ করেন। তবে সংশোধনীগুলো গ্রহণ করা হয়নি।

এ সময় আইনমন্ত্রী বলেন, ‘এটি একটি সময়োপযোগী প্রস্তাব ও সিদ্ধান্ত। এর আগে আমি একটি সুখবর দিতে চাই- এ সংক্রান্ত আইনের একটি খসড়া তৈরি করা হয়েছে। ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতিকরণ অপরাধ আইন’ শিরোনামের খসড়া প্রস্তুত হয়েছে।’

তিনি আরও বলেন, অনতিবিলম্বে এ আইন মন্ত্রিসভায় উঠবে এবং বর্তমান দশম সংসদের মেয়াদকালেই আইনটি পাস হবে।

Previous articleবিশ্ব নেতৃত্বের সামনের কাতারে আজ শেখ হাসিনা
Next articleজগন্নাথপুরের কাতিয়া মাদ্রাসার খতমে বুখারি অনুষ্ঠিত