মুখ ধোয়ার সময় আমরা যে ভুল গুলো করি

0
242

নিউজ ডেস্ক: প্রতিদিনের ধূলাবালি আর ময়লা থেকে নিজেকে পরিস্কার পরিচ্ছন্ন রাখতে আমরা ফেসওয়াস দিয়ে মুখ ধুয়ে থাকি। কিন্তু না জেনেই এ সময়ে আমরা কিছু ভুল করে থাকি। আসুন জেনে নিই ভুলগুলো কী কী।
১. আমরা প্রথমত যে ভুলটি করে থাকি তা ফেসওয়াস ব্যবহারের ক্ষেত্রে নয় ভুল প্রোডাক্ট ক্রয় করে। আপনার ত্বকের ধরণ অনুযায়ী ফেসওয়াসের প্রোডাক্টটি অবশ্যই কেনা উচিত। শুষ্ক ত্বকের জন্য তৈলাক্ত ত্বকে মাখার উপযোগী ফেসওয়াস কিনে লাভ নেই। এতে বরং ত্বকের ক্ষতিই হবে।
২. দ্বিতীয় যে ভুলটি করি তা হল বারবার ব্যবহার করে। আপনার ত্বকে ময়লা জমেছে ভালো কথা। তাই বলে ময়লা ওঠানোর জন্য একই সময়ে বারবার ফেসওয়াস ব্যবহার ত্বকের ময়লা ওঠায় ঠিকই কিন্তু তার চেয়ে বেশি ত্বকের ক্ষতিই করে। কেননা কেমিকেলের তৈরি এই প্রোডাক্টগুলো একই সময়ে একবারের বেশি মাখা একেবারেই উচত না।
৩. ফেসওয়াস মুখে ব্যবহারের পরে সাধারণত হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলা ভালো। এতে মুখের ময়লা দ্রুত পরিস্কার হয়। কিন্তু আমরা তা না করে ঠান্ডা পানি দিয়েই ধুয়ে ফেলি যা একেবারেই উচিত না।
৪. ফেসওয়াস ব্যবহার করার সময়ে যতবেশি ফেনা তোলা যাবে তত যে ভালো তা ঠিক না। বরং বেশি ফেনা তোলা ত্বকের জন্য ক্ষতিকর। কেননা এর ফলে ত্বকে বিভিন্ন র্যা শ ওঠার সম্ভাবনা বেশি থাকে।
৫. অনেক ফেসওয়াস আছে যেগুলো ত্বকে ঠান্ডাভাব বা জ্বালাপোড়ার ভাব তৈরি করে। এগুলো ত্বকের জন্য ক্ষতিকর। এই ধরনের ফেসওয়াশ ব্যবহার না করাই ভালো।
৬. আমরা প্রায়ই মুখ ধুয়ে অমসৃণ একটি তোয়ালে দিয়ে মুখ মুছে থাকি যা ত্বকের জন্য ক্ষতিকর। এই কাজটি একেবারেই করা উচিত না। মুখ মোছার জন্য হালকা পাতলা কোনো কাপড় ব্যবহার করা উচিত।
৭. মুখ ধোয়ার পরপরই শুষ্ক ক্রিম জাতীয় প্রসাধনী আমরা প্রায়ই মেখে থাকি। এতে ত্বকের ক্ষতি হয়। মুখ ধোয়ার পরপর লোশন জাতীয় কিছু মাখাটা ত্বকের জন্য উপকারী। এতে ত্বকের মসৃণতা নষ্ট হবেনা, ত্বক থাকবে উজ্জ্বল আর প্রাণবন্ত।

Print Friendly, PDF & Email