মুজাহিদ ও সালাউদ্দিনের ফাঁসিতে তুরস্কের দুঃখ প্রকাশ: জাতীয় সংহতির আহ্বান

0
213

নিউজ ডেস্ক: মানবতাবিরোধী অপরাধে বিএনপির স্থানীয় কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াতে ইসলামী সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের ফাঁসি কার্যকর করায় দুঃখ প্রকাশ করেছে তুরস্ক। সেই সঙ্গে বাংলাদেশকে জাতীয় সংহতি প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছে দেশটি। পররাষ্ট্রমন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে বাংলাদেশকে এই আহ্বান জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, আমরা দুঃখের সঙ্গে অবগত হয়েছি যে, বাংলাদেশ জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ ও বাংলাদেশ জাতীয়বাদী দল বিএনপির নেতা ও সাবেক মন্ত্রী সালাউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে দেওয়া বাংলাদেশ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ডাদেশ কার্যকর করা হয়েছে।

এতে আরো বলা হয়, এটা উদ্বেগের কারণ এই যে, তাদের দুজই সর্বোচ্চ শাস্তি দেওয়া হয়েছে। মৃত্যুদণ্ড বিলোপকারী একটি দেশ হিসেবে তুরস্ক বলছে, এই পদ্ধতিতে অতীতের ক্ষত নিরসন করা সম্ভব না।

বিবৃতিতে বলা হয়, ভ্রাতৃপ্রতীম দেশ হিসেবে আমরা মনে করি, শাস্তির ক্ষেত্রে বাংলাদেশ যতো দ্রুত সম্ভব মৃত্যুদণ্ডের বিকল্প অন্য কোনো পদ্ধতি অনুসরণ করবে। যা সামাজিক সংহতি প্রতিষ্ঠায় অধিক সহায়ক হবে।

Print Friendly, PDF & Email