সাবেক আওয়ামী লীগ নেতা মোবারকের যুদ্ধাপরাধের রায় সোমবার

0
214

88128_Mobarak
ঢাকা: মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের মামলায় আটক ব্রাহ্মণবাড়িয়ার বহিষ্কৃত আওয়ামী লীগ নেতা মোবারক হোসেনের রায় আগামীকাল সোমবার ঘোষণা করা হবে। রবিবার সকালে চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে তিন সদস্যের প্রথম আন্তর্জাতিক ট্রাইব্যুনাল রায়ের জন্য এই দিন ধার্য্য করেন। এর আগে আজ সকালেই ট্রাইব্যুনালের সোমবারের কার্যতালিকায় মোবারক হোসেনের মামলাটি আনা হয়। গত ২ জুন মোবারক হোসেনের মামলায় যেকোনো দিন রায় দেয়া হবে মর্মে অপেক্ষমান রাখে ট্রাইব্যুনাল। গত ২১ মে মোবারকের পক্ষে আইনি পয়েন্টে যুক্তি উপস্থাপন করেন আইনজীবী তাজুল ইসলাম। মামলার মূল বিষয়ে যুক্তি উপস্থাপন করেন মোবারকের আরেক আইনজীবী মিজানুল ইসলাম।
এছাড়া মোবারকের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষে প্রসিকিউটর সাহিদুর রহমান ও সৈয়দ হায়দার আলী যুক্তি উপস্থাপন শেষ করেন।
ব্রাহ্মণবাড়িয়ার অধিবাসী মোবারক দাবি করেন, তিনি সব সময়ই আওয়ামী লীগ করতেন। এখনো আওয়ামী লীগেই আছেন। তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রতিহিংসামূলক। এর আগে গত বছরের ২০ মে মোবারক হোসেনের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ শুরু হয়। গত বছর ১২ মার্চ তার বিরুদ্ধে অভিযোগ আমলে নিয়ে জামিন বাতিল করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেয় ট্রাইব্যুনাল।
এরপর ১৬ মে সূচনা বক্তব্যের মধ্যদিয়ে মামলার বিচারিক কার্যক্রম শুরু হয়। মোবারকের বিরুদ্ধে ’৭১- এ মুক্তিযুদ্ধের সময় সংঘটিত হত্যা, অপহরণ, আটক ও নির্যাতনসহ মানবতাবিরোধী চার ধরনের অপরাধে পাঁচটি অভিযোগে গত বছর ২৫ ফেব্রুয়ারি আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে প্রসিকিউশন।

Print Friendly, PDF & Email