Home আন্তর্জাতিক যুক্তরাষ্ট্রকে বন্ধু বেশে প্রতারণা না করতে এরদোগানের আহ্বান

যুক্তরাষ্ট্রকে বন্ধু বেশে প্রতারণা না করতে এরদোগানের আহ্বান

581
0

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রকে বন্ধু বেশে প্রতারণা না করার আহ্বান এরদোগানের সিরিয়া ও ইরাকের আঞ্চলিক সন্ত্রাসী সংগঠন পিকেকে ও পিওয়াইডির প্রতি সহানুভুতি দেখানোয় আমেরিকাকে বন্ধু বেশে প্রতারণা না করার আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান।

তুরস্ক, আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন কর্তৃক ঘোষিত ‘কুর্দিশ ওয়ার্কার্স পার্টি’ (পিকেকে) ও ‘ডেমোক্রেটিক ইউনিয়ন পার্টি’ (পিওয়াইডি) কে আমেরিকার প্রতিরক্ষা প্রধান কর্তৃক ‘সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স’ (এসডিএফ) নামে নতুনভাবে মূল্যায়নের প্রেক্ষিতে এরদোগান এ আহ্বান জানান। খবর আনাদলু এজেন্সির।

রোববার কাতার সংকট সমাধানে সৌদি আরব, কুয়েত ও কাতার সফরের উদ্দেশ্যে যাত্রাকালে তুরস্কের কামাল আতাতুর্ক বিমানবন্দরে এরদোগান বলেন, ‘আমরা খুব ভাল করেই জানি তারা কারা। নাম পরিবর্তনের মাধ্যমে কিছু যায় আসে না। কারণ তাদের ভেতরটা একই।’

পিকেকে বা পিওয়াইডি নাম পরিবর্তন করলেও তুরস্ক তাদের কোন প্রশ্রয় দেবে না মন্তব্য করে এরদোগান আমেরিকার উদ্দেশ্যে বলেন, ‘বন্ধুরা কখনো বন্ধুকে প্রতারিত করে না।’

শুক্রবার আমেরিকার বিশেষ সামরিক বাহিনীর প্রধান জেনারেল রেমন্ড থমাস পিকেকে ও পিওয়াইডির নাম পরিবর্তনের মাধ্যমে নতুনভাবে গণতন্ত্রের সাথে যুক্ত হচ্ছে এবং তুরস্ক তাদের প্রতি সহনশীল হতে পারে বলে মন্তব্য করেন।

তুরস্কের অভিযোগ, আমেরিকা গোপনে পিকেকে ও পিওয়াডিসহ কয়েকটি সন্ত্রাসী গ্রুপকে সহায়তা করে। যা তুরস্কের জন্য দীর্ঘ অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে।

তবে আমেরিকা মনে করছে দায়েশ (আইএস) সন্ত্রাসীদের প্রতিরোধ করতে এসডিএফ বিশ্বস্ত অংশীদার হতে পারে। তুরস্কও দায়েশ সন্ত্রাসীদের দমনের ব্যাপারে কঠোর অবস্থানে।

পিকেকে প্রায় ৩০ বছর ধরে তুরস্কের বিরুদ্ধে প্রচারণা ও সন্ত্রাসী কর্মকাণ্ড করছে বলে অভিযোগ তুরস্কের। এ সময়ের মধ্যে বিভিন্ন হামলা ও সংঘর্ষে উভয় পক্ষের প্রায় ৪০ হাজার মানুষ নিহত হয়েছে।

Previous articleজগন্নাথপুর উপজেলায় ‘চিলাউড়া সমাজকল্যান পরিষদ’ নামে সংগঠনের যাত্রা শুরু
Next articleজগন্নাথপুরে এক প্যানেল চেয়ারম্যান গ্রেফতার, জনমনে ক্ষোভ ও উত্তেজনা