Home আন্তর্জাতিক যুক্তরাষ্ট্রের ভিসা দিতে দেখা হবে সোশ্যাল মিডিয়ার কর্মকাণ্ড

যুক্তরাষ্ট্রের ভিসা দিতে দেখা হবে সোশ্যাল মিডিয়ার কর্মকাণ্ড

386
0

আন্তর্জাতিক ডেস্ক: নির্বাচনী প্রচারের সময় দেওয়া অঙ্গীকার অনুযায়ী এবার যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে চাওয়া ব্যক্তিদের ওপর আরো কড়াকড়ি আরোপের সিদ্ধান্ত নিয়েছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। এর ফলে যুক্তরাষ্ট্রের কনস্যুলার অফিসগুলো ভিসাপ্রত্যাশীদের পাসপোর্ট নম্বরের পাশাপাশি বিগত পাঁচ বছর তিনি কিভাবে সামাজিক যোগাযোগমাধ্যম সামলেছেন তার তথ্য, ই-মেইল ঠিকানা, ফোন নম্বর, গত ১৫ বছর তিনি চাকরি ও ঠিকানা বদলেছেন কি না এবং কোথায় কোথায় ভ্রমণ করেছেন তার বিস্তারিত জানতে চাইতে পারবে।

প্রাথমিকভাবে এ প্রশ্নমালাকে ‘ঐচ্ছিক’ হিসেবে উল্লেখ করা হলেও এর উত্তর দেওয়া না হলে ভিসাপ্রত্যাশীর আবেদনের বিষয়ে সিদ্ধান্ত দিতে দেরি হতে পারে বলে প্রশ্নমালায় বলা হয়েছে। নতুন এই নিয়ম চলতি বছরের ২৩ মে যুক্তরাষ্ট্রের ব্যবস্থাপনা ও বাজেট দপ্তর অনুমোদন দিয়েছে।

ভিসাপ্রত্যাশীদের ওপর কড়াকড়ি আরোপের এ সিদ্ধান্ত বাস্তবায়নে দপ্তরটি ছয় মাসের জরুরি অনুমোদনও দিয়েছে। নতুন এ সিদ্ধান্তের তুমুল বিরোধিতা করছেন শিক্ষা ও গবেষণার সঙ্গে জড়িত কর্মকর্তারা। একে ‘অত্যধিক বোঝা’ অভিহিত করেছেন তাঁরা।

তাঁদের ভাষ্য, এর ফলে ভিসা কার্যক্রমে যে দীর্ঘসূত্রতা সৃষ্টি হবে, তা বিভিন্ন দেশ থেকে যুক্তরাষ্ট্রে আসতে চাওয়া শিক্ষার্থী ও বিজ্ঞানীদের অনুৎসাহিত করবে। অন্যদিকে অভিবাসন আইনজীবীরা বলছেন, আবেদনকারীর পেছনের বছরগুলোর তথ্য জানতে চাওয়ার অর্থ হচ্ছে, স্টেট ডিপার্টমেন্ট ধরে নিয়েছে ভিসাপ্রত্যাশীরা পুঙ্খানুপুঙ্খভাবে অতীতের সব তথ্য মনে রাখবে। আদতে তা হবে না, উল্টো ভিসা আবেদনকারীরা ছোটখাটো কিছু ভুল করবেন, যার ফলে তাদের আবেদন প্রত্যাখ্যাত হবে।

Previous articleভ্যাট বাড়লেও পণ্যের দাম বাড়বে না: অর্থমন্ত্রী
Next articleগুম হওয়া সন্তানের মায়ের কান্না প্রধানমন্ত্রীর কানে পৌঁছায় না