যুক্তরাষ্ট্রে বৈধতা পেলো ৫০ লাখ অবৈধ অভিবাসী

0
242

obama-ovibashi
আন্তর্জাতিক ডেস্ক: ৫০ লাখ অবৈধ অভিবাসীকে বৈধতা দেয়ার যুগান্তকারী পদক্ষেপের ঘোষণা দিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। বাংলাদেশের স্থানীয় সময় শুক্রবার সকাল সাতটায় রাজধানী ওয়াশিংটন ডিসি থেকে প্রচারিত টেলিভিশন বক্তৃতায় এ ঘোষণা দেন ওবামা। বৈধ কাগজপত্রের অভাবে যুক্তরাষ্ট্র থেকে বিতাড়িত হওয়ার অপেক্ষায় থাকা প্রায় ৫০ লাখ অবৈধ অভিবাসীর বহিষ্কার স্থগিত করে তাদের শর্তসাপেক্ষে যুক্তরাষ্ট্রে বসবাসের অনুমতি দেয়ার ঘোষণা দেন তিনি।
এদিকে রিপাবলিকানদের অভিযোগ কংগ্রেসকে পাশ কাটিয়ে প্রেসিডেন্ট ওবামা নিজের ইচ্ছানুযায়ী অভিবাসন নীতি বাস্তবায়ন করছেন। অভিযোগ খণ্ডন করে ওবামা বলেন, গণ সাধারণ ক্ষমা অশোভন, আবার গণহারে বহিষ্কার একদিকে যেমন অসম্ভব এবং তেমনি আমাদের জাতীয় চরিত্রের বিপরীত। আমাদের দায়িত্বশীলতা, সাধারণ মূল্যবোধ এবং মধ্যবর্তী পদক্ষেপের পথ গ্রহণ করতে হবে।
রিপাবলিকানদের বাধা সত্ত্বেও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে নিজের নির্বাহী ক্ষমতার জোরেই অবৈধ অভিবাসীদের বৈধতা দেয়ার এ ঘোষণা দেন ওবামা। বর্তমানে যুক্তরাষ্ট্রে ১ কোটি দশ লাখ অবৈধ অভিবাসী আছে বলে ধারণা করা হয়।
ওবামার ঘোষণা অনুযায়ী যে সব অবৈধ অভিবাসী শিশু অবস্থায় তাদের পিতামাতার সঙ্গে যুক্তরাষ্ট্রে এসেছিলো তারা থাকার অনুমতি পাবেন। পাশাপাশি বৈধ কাগজপত্রহীন শিশুদের পিতামাতারাও শর্তসাপেক্ষে যুক্তরাষ্ট্রে বসবাস করতে পারবেন। তবে উভয় ক্ষেত্রেই তাদের পূর্বের অপরাধমূলক কর্মকাণ্ডের রেকর্ড খতিয়ে দেখা হবে।

Print Friendly, PDF & Email