Home জাতীয় রাজনীতিতে তরুণদের অংশগ্রহণ বাড়াতে বিশেষ উদ্যোগ নিচ্ছে সিপিএ

রাজনীতিতে তরুণদের অংশগ্রহণ বাড়াতে বিশেষ উদ্যোগ নিচ্ছে সিপিএ

359
0

রাজনীতিতে তরুণদের অংশগ্রহণ বাড়াতে কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন (সিপিএ)-এর ৬৩তম সম্মেলন থেকে বিশেষ উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সোমবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ তথ্য জানান।

সিপিএ চেয়ারপারসন শিরীন শারমিন আরো জানান, সম্মেলনে ‘শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক সমাজে অংশগ্রহণমূলক শাসন ব্যবস্থার গুরুত্ব’ শীর্ষক একটি গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে। যেখানে যুবসমাজের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। তারা সিপিএর ৯টি অঞ্চল থেকে আসা ৯ জন সংসদ সদস্যের কাছে তার প্রশ্ন ও বক্তব্য উত্থাপন করবেন। ওই বৈঠকের আলোচনার ওপর একটি প্রস্তাবনা তৈরি করা হবে। যা সিপিএর নির্ধারিত কর্মশালায় উত্থাপন করা হবে। কর্মশালা থেকে প্রাপ্ত সুপারিশমালা বাস্তবায়নের উদ্যোগ নেবে সিপিএ।

স্পিকার বলেন, সংসদীয় গণতন্ত্রের বিকাশ ও সুশাসন প্রতিষ্ঠায় এই সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। কারণ সম্মেলনে ইয়ুথ রাউন্ডটেবিল ছাড়াও ৮টি নির্ধারিত বিষয়ভিত্তিক কর্মশালা হবে। যেখানে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা, জলবায়ু পরিবর্তন, পার্লামেন্টারি প্র্যাকটিস অ্যান্ড প্রসিডিউর এসব বিষয় নিয়ে আলোচনা হবে।

প্রতিটি কর্মশালা ও সভার সিদ্ধান্ত ও সুপারিশগুলো ৭ নভেম্বর সাধারণ অধিবেশনে উপস্থাপন করা হবে।

রাজধানী ঢাকায় গত ১ নভেম্বর থেকে এই সম্মেলন শুরু হয়। ৮ নভেম্বর শেষ হবে এই সম্মেলন। এতে সিপিএর ৫২টি সদস্য দেশের জাতীয় ও প্রাদেশিক সংসদের ৫৬ জন স্পিকার, ২৩ জন ডেপুটি স্পিকারসহ ৬ শতাধিক সংসদ সদস্য অংশ নিচ্ছেন। তাদের নিরাপত্তায় গড়ে তোলা হয়েছে কঠোর নিরাপত্তাবেষ্টনী। এ উপলক্ষে বর্ণিল সাজে সাজানো হয়েছে বিমানবন্দর থেকে সংসদ ভবন, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি) ও তার আশপাশের এলাকা। করা হয়েছে বর্ণাঢ্য আলোকসজ্জা।

Previous articleখালেদা জিয়া ও বিএনপি দেশের জন্য বিপদজনক: ইনু
Next articleবিচ্ছেদ নিয়ে কারো সঙ্গে কোনো কথা হয়নি: শাকিব খান