শিক্ষাব্যবস্থা জিম্মি করে রাজনীতি করছে: মান্না

0
220

Manna 01
ঢাকা: দেশের প্রধান দুই দল শিক্ষাব্যবস্থাকে জিম্মি করে রাজনীতি করছে বলে অভিযোগ করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। বুধবার জাতীয় প্রেস ক্লাবের সামনে নাগরিক ছাত্র ঐক্যের এক অবস্থান কর্মসূচিতে সংহতি জানিয়ে তিনি এ অভিযোগ করেন।
মান্না বলেন, সরকারপক্ষ মনে করছে, এ অবস্থায় তাদের পরীক্ষা নিতেই হবে। স্বৈরাচারী আচরণের মাধ্যমে বিরোধী দলকে নিঃশেষ করতে হবে। অপরদিকে বিরোধী দল মনে করছে, পরীক্ষার সময় হরতাল দিয়ে বেকায়দায় ফেলে সরকারের পতন ঘটাতে হবে। দুই দলই আজ শিক্ষাব্যবস্থাকে জিম্মি করে রাজনীতি শুরু করেছে।
সাবেক এই ছাত্রনেতা বলেন, দেশে সন্ত্রাসবাদ বন্ধ করতে হবে। গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করতে হবে। তা না হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিহাসের কাছে দায়ী থাকবেন।
প্রধানমন্ত্রীর কাছে আহ্বান জানিয়ে তিনি বলেন, একে অপরকে দোষারোপ করে দেশের বর্তমান সমস্যা সমাধান হবে না, বরং বাড়বে। তাই প্রধানমন্ত্রী আপনি সংলাপের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করুন।
তিনি বলেন, এই হরতাল-অবরোধে যতগুলো মানুষ মরেছে, দেশের ইতিহাসে এত মানুষ মরেনি। দেশের মানুষ শান্তিতে বিশ্বাস করে। তাই একে অপরের বিপদে ছুটে যায়। কিন্তু দেশের রাজনীতি সাংঘর্ষিক হয়ে পেড়েছে। এক দল আরেক দলকে দেখতে পারে না। একে অপরের শত্রুতে পরিণত হয়েছে।
মান্না বলেন, দেশে যে জ্বালাও-পোড়াও চলছে, এর দায় কেউ নিচ্ছে না। দুই দল একে অপরকে দোষারোপের খেলায় মেতে উঠেছে।
এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- নাগরিক ছাত্র ঐক্যের আহ্বায়ক নাজমুল হাসান, মুহিত হাসান তরিক, মেহেদী হাসান সবুজ, মেহেদী হাসান, রবিউল ইসলাম রুবেল প্রমুখ।

Print Friendly, PDF & Email