Home রাজনীতি সরকার ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের পাশে আছে: ত্রাণমন্ত্রী

সরকার ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের পাশে আছে: ত্রাণমন্ত্রী

500
0

বিশেষ প্রতিনিধি: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, সমুদ্র তীরবর্তী চট্টগ্রাম ও কক্সবাজারের অধিবাসীদের সমুদ্র ঝড় থেকে বাঁচাতে টেকসই বাঁধ নির্মাণ প্রয়োজন। এ উপলব্দি থেকে সরকার চট্টগ্রাম অঞ্চলের বাঁশখালী এলাকায় আড়াইশ কোটি টাকা ব্যয়ে বাঁধ নির্মাণ করেছে। এ বাঁধ নির্মাণের ফলে বাঁশখালী এলাকার মানুষ ঘূর্ণিঝড় ‘মোরা’ থেকে রক্ষা পেয়েছে এবং ক্ষয়ক্ষতি কম হয়েছে।
শনিবার চট্টগ্রাম জেলায় বাঁশখালী উপজেলার বাহেরচর, কক্সবাজার জেলায় চকোরিয়া উপজেলার কোনাখালী বটতলা বাজার এবং বদরখালী ইউনিয়ন পরিষদ মাঠে প্রায় ২০০০(দুই) হাজার লোকের মধ্যে ত্রাণ বিতরণ করেন।
মন্ত্রী বলেন, জলোচ্ছ্বাস থেকে রক্ষা করতে উন্নত বিশ্বের মত টেকসই বেরিবাঁধ নির্মাণ করতে হবে। চট্টগ্রাম ও কক্সবাজারের এসব উপকূলীয় এলাকা বারবার ঘূর্ণিঝড়ে আক্রান্ত হচ্ছে। এর ফলে জীবনমান, শিক্ষা দীক্ষা ও আর্থসামাজিক অবস্থা ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছে। সহশ্রাব্দ লক্ষ মাত্রা অর্জন করতে হলে উপকূলীয় লোকদেরকে এসব ক্ষয়ক্ষতি থেকে রক্ষা করতে হবে। বারবার ঘূর্ণিঝড়ে আক্রান্তের পরও নিজেদেও জানমাল রক্ষা করে এলাকার মানুষ দুর্যোগ সহনশীল জনপদে পরিণত হয়েছে।
বাঁশখালীতে সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. শাহ্ কামাল, চট্টগ্রাম জেলা প্রশাসক জিল্লুর রহমান এসময় উপস্থিত ছিলেন।

Previous articleকারিগরি শিক্ষার মাধ্যমেই দক্ষ জনশক্তি গড়ে তোলা সম্ভব: শিক্ষামন্ত্রী
Next articleসরকারের আবদারে কান দেব না, ইসিকে খালেদা জিয়া