Home আইন সাঈদী ও রাষ্ট্রপক্ষের রিভিউ আবেদন কার্যতালিকায়

সাঈদী ও রাষ্ট্রপক্ষের রিভিউ আবেদন কার্যতালিকায়

528
0

ঢাকা: মানবতাবিরোধী অপরাধের মামলায় আমৃত্যু কারাদণ্ড পাওয়া জামায়াতের নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুদণ্ড চেয়ে রাষ্ট্রপক্ষের করা রিভিউ আবেদন শুনানির জন্য সুপ্রিম কোর্টের কার্যতালিকায় এসেছে। একই সঙ্গে কার্যতালিকায় এসেছে খালাস চেয়ে আবেদন করা সাঈদীর রিভিউ আবেদনও।
সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে দেখা যায়, সোমবার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চের কার্যতালিকায় বিষয়টি ১৪৭ নম্বর ক্রমিকে রয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন সাঈদীর প্যানেল আইনজীবী আ্যডভোকেট মুজাহিদুল ইসলাম শাহীন।
২০১৬ সালের ১২ জানুয়ারি সাঈদীর আমৃত্যু কারাদণ্ড থেকে বাড়িয়ে মৃত্যুদণ্ড করার জন্য সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় রিভিউ আবেদন করে রাষ্ট্রপক্ষ।
একই বছরের ১৭ জানুয়ারি আমৃত্যু কারাদণ্ডের রায় পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে আবেদন করেন সাঈদী। রিভিউ আবেদনে সাঈদীর খালাস চাওয়া হয়েছে। এর আগে ২০১৩ সালে ২৮ ফেব্রুয়ারি সাঈদীকে মৃত্যুদণ্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।
ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে সাঈদী আপিল করেন। ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর আপিল বিভাগের পাঁচ সদস্যের বেঞ্চ সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে সাঈদীর ফাঁসির সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ডের আদেশ দেন।

Previous articleমধ্যরাতে ৬ ঘণ্টা বন্ধ থাকবে ফেসবুক!
Next articleপ্রতিরক্ষা চুক্তির বিষয়ে মানুষ নড়েচড়ে বসেছে: আমির খসরু