সিলেট মেয়র ও হবিগঞ্জের পৌর মেয়র বরখাস্ত

0
184

Arif-Gous
নিউজ ডেস্ক: এএমএস কিবরিয়া হত্যা মামলার চার্জশিটভুক্ত আসামি সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী ও হবিগঞ্জের পৌর মেয়র জিকে গাউছকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার বিভাগ। বুধবার স্থানীয় সরকার বিভাগ থেকে এ-সংক্রান্ত দুটি পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়।
আরিফুলের প্রজ্ঞাপনে বলা হয়, সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যা মামলায় গত ১৩ নভেম্বর সিলেট সিটি করপোরেশনের মেয়র ও বিএনপির নেতা আরিফুল হক চৌধুরীসহ নতুন করে নয়জনকে অভিযুক্ত করে তৃতীয় সম্পূরক অভিযোগপত্র দাখিল করেছিল পুলিশের অপরাধ তদন্ত বিভাগ। আদালত তাঁদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করলে আরিফুল আত্মসমর্পণ করেন। পরে আদালত তাঁকে কারাগারে পাঠান। কারাগারে আটক থাকায় তাঁর দ্বারা মেয়রের ক্ষমতা প্রয়োগ জনস্বার্থে পরিপন্থী। সে জন্য তাঁকে সিটি করপোরেশন আইন ২০০৯ এর ১২ (১) ধারার বিধানে সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত হয়েছে।
অন্যদিকে স্থানীয় সরকার পৌরসভা আইন ২০০৯ এর ৩১(১) বিধান অনুযায়ী জি কে গউছকে বরখাস্তের প্রজ্ঞাপনটি জারি করা হয় স্থানীয় সরকার বিভাগের পৌর শাখা থেকে।
গত ২১ ডিসেম্বর মেয়র আরিফুল হক চৌধুরী ও পৌর মেয়র গউছসহ ৩৫ জনের নাম উল্লেখ করে সম্পূরক চার্জশিট দেন সিআইডির সিনিয়র এএসপি মেহরুন্নেছা পারুল। হবিগঞ্জের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রশীদ আহমেদ মিলন চার্জশিট গ্রহণ করে আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জরি করেন। ২৬ ডিসেম্বর পৌরমেয়র গউছ ও ৩০ ডিসেম্বর মেয়র আরিফুল হক চৌধুরী আদালতে আত্মসমর্পণ করে জামিন চাইলে আদালত তাদের কারাগারে পাঠায়।

Print Friendly, PDF & Email