সুনামগঞ্জে ফসল রক্ষা বাঁধ নির্মাণকাজ পর্যবেক্ষণ; সংবাদ সম্মেলন

0
407
সুনামগঞ্জে হাওরের ফসল রক্ষা বাধেঁর নির্মাণ কাজের অগ্রগতি পর্যবেক্ষণ পরবর্তী সংবাদ সম্মেলন করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা হাওর আন্দোলন প্লাটফর্ম (হ্যাপ)।

সোমবার দুপুরে শহরের শহীদ জগৎজ্যোতি পাঠাগার মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত পর্যবেক্ষণ উপস্থাপন করেন হ্যাপের কেন্দ্রীয় যুগ্ম আহবায়ক ও নাগরিক সংহতির সাধারণ সম্পাদক মোঃ শরিফুজ্জামান শরিফ।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন(বাপা)’র কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাস, হ্যাপের যুগ্ম আহবায়ক ও সিএনআরএস’র পরিচালক মোঃ আনিসুল ইসলাম, হাওর রক্ষায় নাগরিক উদ্যোগের সুনামগঞ্জ অঞ্চলের আহবায়ক নির্মল ভট্টাচার্য্য।

সংবাদ সম্মেলনে বলা হয়, হাওরের অন্যতম প্রধান সমস্যা হলো সঠিক সময়ে টেকসই ফসলরক্ষা বাঁধ নির্মাণ এবং মেরামত না করা।  ২০০১ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত এই হাওরাঞ্চলে সাত-সাতবার  কৃষকরা তাদের সোনালী ফসল ঘরে তুলতে পারেননি। একমাত্র বোরো ফসলের উপর এ অঞ্চলের কৃষকরা নির্ভরশীল। এ অঞ্চলের কৃষি ও কৃষকের কথা বিবেচনা করে হাওর রক্ষা বাঁধের জন্য সরকার বছর বছর বরাদ্দ বাড়ালেও বাস্তবে তার প্রতিফলন ঘটেনা বা কৃষকরা এর সুফল পান না।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, এই সময়ে হাওরের বাঁধের কাজ শতভাগ শেষ হওয়ার কথা থাকলেও সরেজমিন ঘুরে আমরা দেখেছি কোন কোন জায়গায় বাঁধের কাজ ৪০/৫০ ভাগ আবার কোথাও এখনো কাজই শুরুই হয়নি।  জেলার ১২টি হাওরে এখনো ফসল রক্ষা বাঁধের কাজ এখনো শুরু করা হয়নি।

Print Friendly, PDF & Email