Home অর্থনীতি হাজারে ৭৫ টাকা ভ্যাট বড় কিছু নয়: অর্থমন্ত্রী

হাজারে ৭৫ টাকা ভ্যাট বড় কিছু নয়: অর্থমন্ত্রী

736
0

ঢাকা: বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রতিদিনের খরচের তুলনায় টিউশন ফির ৭.৫ শতাংশ ভ্যাট খুব বড় কিছু নয় বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মহিত।

তিনি বলেছেন, একজন শিক্ষার্থী গড়ে এক হাজার টাকা খরচ করেন। সেখানে ৭.৫ ভাগ হারে এক হাজার টাকায় ৭৫ টাকা বড় কিছু নয়। এর মধ্যে তার বই-খাতা, ট্রান্সপোর্ট প্রভৃতি রয়েছে। শনিবার সকাল সাড়ে ১০টায় বাংলা একাডেমি মিলনায়তনে ‘শিক্ষাক্ষেত্রে অধিক বিনিয়োগ টেকসই উন্নয়ন নিশ্চিত করতে পারে’ শীর্ষক বিতর্ক প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ডিবেট ফর ডেমোক্রেসি ও  ব্র্যাক ওই অনুষ্ঠান আয়োজন করে। মন্ত্রী বলেন, দেশের উন্নয়নের জন্য প্রয়োজন বাড়তি রাজস্ব। যে কারণে বিভিন্ন ক্ষেত্রে ট্যাক্স আরোপ করতে হয়।

বিশ্ববিদ্যালয় যেখানে ফিস নেয়, সেখান থেকে রাজস্ব নেবে। বিশ্ববিদ্যালয় তাতে রাজিও হয়েছে। আমি সেখানে বলেছি-বিশ্ববিদ্যালয় ঠিকই রাজি হয়েছে কিন্তু তোমরা (শিক্ষার্থীরা) যদি বিশ্ববিদ্যালয়ের দিকে নজর না দাও তবে আগামী বছর সেগুলো তোমাদের ওপর পাসআউট করে দিবে।

ফিস, ডেভেলপমেন্ট ফান্ড  আরো নানা কথা বলে সেখান থেকে আদায় করে নেবে। সে বিষয়ে সতর্ক করেই আমি বলেছি তোমরা আগামী বছরের জন্য প্রস্তুতি নাও, যাতে সাড়ে সাত শতাংশ ভ্যাটের জন্য আবার না খরচ বেড়ে যায়।

Previous articleরোববার রাজপথ অবরোধ ও ক্লাস বর্জনের ঘোষণা
Next articleমেয়েকে হত্যা করে রক্ত পান করলো পিতা