হুমকি দিয়ে সুন্দরবন রক্ষা আন্দোলন প্রতিহত করা যাবে না: আনু মুহাম্মদ

0
508

 

ঢাকা: তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ বলেছেন, দমন-নিপীড়ন-গ্রেফতারের হুমকি দিয়ে সুন্দরবন রক্ষা আন্দোলন প্রতিহত করা যাবে না। জাতীয় প্রেসক্লাবের সামনে সোমবার জাতীয় কমিটি ঢাকা মহানগরের সমাবেশে অধ্যাপক আনু মুহাম্মদ এসব কথা বলেন।

অধ্যাপক আনু মুহাম্মদ আরো বলেন, প্রধানমন্ত্রী রামপাল বিষয়ে সংবাদ সম্মেলন জনগণের আশা আকাঙ্ক্ষার প্রতিফলন না করে বরং জনগণকে এক ধরনের তামাশা করে সুন্দরবন ধ্বংসের আয়োজনমূলক বক্তব্য রাখেন। যা কেবল মাত্র দেশি-বিদেশি স্বার্থান্বেষি মহলের পক্ষে যাবে কিন্তু দেশের জনগণের দাবির বিরুদ্ধে দাড়িয়ে রামপালে সুন্দরবনবিনাশী তাপ বিদ্যুৎ প্রকল্পের বাস্তবায়ন গণবিরোধী। অবিলম্বে সরকারকে এই গণবিরোধী সিদ্ধান্ত থেকে সরে এসে সুন্দরবন রক্ষার পক্ষে অবস্থান নেয়ার দাবি জানান।

সমাবেশে অধ্যাপক আনু মুহাম্মদ আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রামপাল বিষয়ে সংবাদ সম্মেলন জনগণের আশা আকাঙ্ক্ষার প্রতিফলন না করে বরং জনগণকে এক ধরনের তামাশা করে সুন্দরবন ধ্বংসের আয়োজনমূলক বক্তব্য রাখেন। যা কেবল মাত্র দেশি-বিদেশি স্বার্থান্বেষি মহলের পক্ষে যাবে কিন্তু বাংলাদেশের জনগণের দাবির বিরুদ্ধে দাঁড়িয়ে রামপালে সুন্দরবনবিনাশী তাপ বিদ্যুৎ প্রকল্পের বাস্তবায়ন গণবিরোধী। অবিলম্বে প্রধানমন্ত্রীকে এই গণবিরোধী সিদ্ধান্ত থেকে সরে এসে সুন্দরবন রক্ষার পক্ষে অবস্থান নেওয়ার দাবি জানান। তিনি বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রমৈত্রী নেতা দিলীপ রায়কে অন্যায়ভাবে গ্রেপ্তার করে সরকার সুন্দরবনের পক্ষে জনগণের মতামতকে স্তব্ধ করে দিতে চায়। অবিলম্বে দিলীপ রায়কে মুক্তি দেওয়ার দাবি জানান। বিশেষজ্ঞ মতামতকে উপেক্ষা করে জোর করে রামপাল বিদ্যুৎ প্রকল্প বাংলাদেশের জনগণের ওপরে চাপিয়ে দেয়ার তীব্র প্রতিবাদ জানান।

জাতীয় কমিটির ঢাকা মহানগরের সমন্বয়ক জাহাঙ্গীর আলম ফজলুর সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য রাখেন জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ, তৈমুর আলম খান অপু, জুলফিকার আলী, খান আসাদুজ্জামান মাসুম, শহীদুল ইসলাম সবুজ, আকবর খান, মনিরউদ্দিন পাপ্পু, নুর সুমন, মো. আবু হানিফ প্রমুখ।

Print Friendly, PDF & Email