২৭ বছর থেকে নির্বাচনবিহীন এমসি কলেজ ছাত্র সংসদ

0
1104

সিলেটের শতবছরের ঐতিহ্যবাহী প্রাচীন বিদ্যাপীঠ মুরারিচাঁদ (এমসি) কলেজে সর্বশেষ ছাত্র সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ২৭ বছর আগে। ১৯৯১ সালে অনুষ্ঠিত হওয়া সর্বশেষ ছাত্র সংসদ নির্বাচনে ছাত্রলীগ-জাসদ ছাত্রলীগের ছাত্রঐক্যের প্যানেল নিরঙ্কুশ বিজয় অর্জন করে।

২৭ বছর আগে অনুষ্ঠিত হওয়া ১৯৯১ সালে ছাত্র সংসদ নির্বাচনে ভিপি নির্বাচিত হন ছাত্রলীগের আসাদুজ্জামান চৌধুরী পিন্টু ও জিএস নির্বাচিত হন জাসদ ছাত্রলীগের ওমর আশরাফ ইমন। সর্বশেষ নির্বাচিত হওয়া এমসি কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি ও জিএস বর্তমানে যুক্তরাষ্ট্রে রয়েছেন।

এমসি কলেজের কেন্দ্রীয় গ্রন্থাগার ও শহীদ মিনারের মধ্যবর্তী জায়গায় রয়েছে ছাত্র সংসদের দ্বি-তলা বিশিষ্ট ভবনটি। একানব্বইয়ের পর আর কোনো ছাত্র সংসদ নির্বাচন হয়নি মুরারিচাঁদ কলেজে তাই ছাত্র সংসদ ভবনের নিচ তলা এখন অফিসরুম, সেমিনার এবং শিক্ষক মিলনায়তন হিসেবে ব্যবহার করছে ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগ আর ভবনটির দ্বিতীয় তলা ব্যবহার করা হচ্ছে বিদেশী ভাষা প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে।

ছাত্র সংসদে গণতান্ত্রিক ধারা তৈরিতে ১৯৩২ সালের দিকে প্রণয়ন করা হয় এমসি কলেজ ছাত্রসংসদের গঠনতন্ত্র। কিন্তু বারবার নানা কারণে ছাত্র সংসদ নির্বাচনে হোঁচট খেয়েছে এমসি কলেজ কর্তৃপক্ষ। ১৯৮৯, ১৯৯০ ও ১৯৯১ সালে টানা তিনবার সর্বশেষ ছাত্র সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে এমসি কলেজে।

দেশের বর্তমান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমসি কলেজের ছাত্ররাজনীতিতে জড়িত থাকাকালীন সময়ে টানা দু’বার কলেজ ছাত্র সংসদে প্রতিনিধি নির্বাচিত হয়েছিলেন।

বিএনপি সরকার ক্ষমতায় এসে দেশে ছাত্র সংসদের নির্বাচন বন্ধ করে দিয়েছিলো উল্লেখ করে ক্ষমতাসীন সরকার দলের এমসি কলেজ ছাত্রলীগ নেতা দেলোয়ার হোসেন বলেন, সাধারণ শিক্ষার্থীদের প্রাণের দাবী ছাত্র সংসদ নির্বাচন হোক। কলেজ ক্যাম্পাসে লেখাপড়ার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনতেও ছাত্র সংসদ প্রয়োজন। আমরাও চাই এমসি কলেজে ছাত্র সংসদ নির্বাচন হোক, প্রাণ ফিরে আসুক ঐতিহ্যবাহী এ ক্যাম্পাসে।

দীর্ঘদিন থেকেই চৌদ্দ হাজার শিক্ষার্থীর এমসি কলেজে ছাত্র সংসদ নির্বাচনের দাবী জানিয়ে আসছে বামধারার ছাত্র সংগঠনগুলো ও সাধারণ শিক্ষার্থীরা।

ছাত্র সংসদ নির্বাচনের দাবী নিয়ে নানা সময়ে কর্মসূচি পালন করা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট (হায়দার) এমসি কলেজ শাখার আহ্বায়ক সাদিয়া নোশিন তাসনিম বলেন, ছাত্র সংসদ না থাকায় কলেজ ক্যাম্পাসে শিক্ষার্থীদের স্বার্থসংশ্লিষ্ট অভ্যন্তরীণ সংকট দিনের পর দিন বেড়েই চলেছে। এমসি কলেজে ছাত্র সংসদের নির্বাচনের দাবী জানিয়ে তিনি নির্বাচন হওয়ার আগ পর্যন্ত শিক্ষার্থীদের কাছ থেকে প্রতিবছর ছাত্র সংসদ খাতে নির্ধারিত ফি নেয়া বন্ধ করার আহ্বান জানান।

শিক্ষার্থীরা চাইলে এমসি কলেজে ছাত্র সংসদ নির্বাচন আয়োজন করা হবে বলে জানিয়েছেন কলেজ অধ্যক্ষ প্রফেসর নিতাই চন্দ্র চন্দ।