৪১৮ যাত্রী নিয়ে প্রথম হজ ফ্লাইটের ঢাকা ত্যাগ

0
377

ঢাকা: এবারের পবিত্র হজব্রত পালনে বাংলাদেশ থেকে হজ ফ্লাইট শুরু হয়েছে। রবিবার সৌদি আরবের জেদ্দার উদ্দেশে প্রথম ফ্লাইট ঢাকা ছেড়ে গেছে। সকাল আটটা ৩৫ মিনিটে ৪১৮ জন যাত্রী নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের (বিজি-১০১১) একটি ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

এ সময় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন এবং ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বিমানবন্দরে উপস্থিত থেকে উদ্বোধনী ফ্লাইটের হজযাত্রীদের বিদায় জানান। প্রত্যেক ফ্লাইটে ৪১৯ জন করে হজযাত্রী যাওয়ার কথা। তবে প্রথম ফ্লাইটে ভিসাজনিত জটিলতার কারণে একজন যেতে পারেননি।

পরে রাশেদ খান মেনন সাংবাদিকদের বলেন, ‘আজ আরো তিনটি হজ ফ্লাইট রয়েছে। এর মধ্যে বিজি-৩০১১ দুপুর দুইটা ৩৫ মিনিটে ৪১৯ জন, বিজি-৫০১১ রাত আটটা ৩৫ মিনিটে ৪১৯ জন এবং শিডিউল ফ্লাইট বিজি-০০৩৫ রাত ১১টা ৫৯ মিনিটে জেদ্দার উদ্দেশে ঢাকা ছাড়বে।’

তিনি বলেন, ‘চট্টগ্রাম থেকে সোমবার ও সিলেটে ৩১ আগস্ট হজ ফ্লাইট শুরু হবে। আর হজযাত্রীদের সঙ্গে যারা প্রতারণা করবে, তাদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেওয়া হবে।’

সৌদি এয়ার অতিরিক্ত অর্থ নিচ্ছে এমন অভিযোগের বিষয়ে মন্ত্রী বলেন, ‘এ বিষয়ে আমাদের কাছে কেউ অভিযোগ করেনি। অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।’

দুই মাসব্যাপী হজ ফ্লাইট পরিচালনায় শিডিউল ফ্লাইটসহ মোট ২৮৫টি ফ্লাইট পরিচালনা করা হবে। ১৬ আগস্ট থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত ‘প্রি হজ’-এ মোট ১৪৫টি ফ্লাইট পরিচালনা করা হবে।

ঢাকা থেকে জেদ্দা প্রতি ফ্লাইটের উড্ডয়নকাল হবে আনুমানিক ৭ ঘণ্টা। পোস্ট-হজে ১৪০টি ফ্লাইট চলবে ২৭ সেপ্টেম্বর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত। এর আগে গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশকোনাস্থ হজ ক্যাম্পে হজ কার্যক্রমের উদ্বোধন করেন।

বাংলাদেশ থেকে এবার এক লাখ ১,৭৫৮ জন হজ যাত্রী পবিত্র হজব্রত পালনে সৌদি আরব যাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন মোট ২,৬০০ জন। অবশিষ্ট ৯৯,১৫৮ জন যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়। সরকারি ব্যবস্থাপনায় এ বছর বাংলাদেশ বিমানে যাবেন মোট ২,৫৭৫ জন হজযাত্রী। অবশিষ্ট ৪৮,৪২৫ জন যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়।

Print Friendly, PDF & Email