Home অর্থনীতি ৪৫ বছরে ১৫ হাজার মিলিয়ন ডলার বিদেশী সহায়তা এসেছে: অর্থমন্ত্রী

৪৫ বছরে ১৫ হাজার মিলিয়ন ডলার বিদেশী সহায়তা এসেছে: অর্থমন্ত্রী

568
0

স্টাফ রিপোর্টার: বিগত ৪৫ বছরে দেশের ভৌত অবকাঠামো খাতের উন্নয়ন ও আর্থসামাজিক উন্নয়নে ১৫ হাজার ১৭৮ মিলিয়ন মার্কিন ডলার বিদেশী অর্থায়ন ও সহায়তা এসেছে। স্বাধীনতার পর থেকে ২০১৬ সালের জুন মাস পর্যন্ত এ সহায়তার মধ্যে বৈদেশিক তিন হাজার ৬৭৮ মিলিয়ন মার্কিন ডলার অর্থায়ন এবং ১১ হাজার ৫০০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা এসেছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
আজ স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের ১৫তম অধিবেশনের দ্বিতীয় দিনে সরকারি দলের সংসদ সদস্য মো: সোহরাব উদ্দিনের (কিশোরগঞ্জ-২) এক প্রশ্নের জবাবে অর্থপ্রতিমন্ত্রী এম এ মান্নান এসব তথ্য জানিয়ে বলেন, বাংলাদেশের আর্থসামাজিক খাতে ভৌত অবকাঠামো উন্নয়ন প্রকল্পগুলো বাস্তবায়নের লক্ষ্যে সরকার বিভিন্ন দাতা, দেশ, সংস্থা থেকে ঋণ ও অনুদান গ্রহণ করে থাকে। স্বাধীনতার পর থেকে ২০১৬ সালের জুন মাস পর্যন্ত ভৌত অবকাঠামো খাতের উন্নয়নে গৃহীত প্রকল্পগুলো বাস্তবায়নে বৈদেশিক উৎস থেকে মোট তিন হাজার ৬৭৮ মিলিয়ন মার্কিন ডলার অর্থায়ন হয়েছে। ভৌত অবকাঠামো ছাড়াও অন্যান্য অবকাঠামো উন্নয়ন যেমন বিদ্যুৎ খাত, তেল, গ্যাস ও প্রাকৃতিক সম্পদ খাত, পল্লী উন্নয়ন ও পল্লী প্রতিষ্ঠান এবং পরিবহনসহ অনান্য অবকাঠামো খাতে আর্থসামাজিক উন্নয়নে একই সময়ে প্রায় ১১ হাজার ৫০০ মিলিয়ন মার্কিন ডলার বৈদিশিক সহায়তা পাওয়া গেছে।
প্রতিমন্ত্রী বলেন, যেসব দেশ ও সংস্থা বাংলাদেশে ভৌত অবকাঠামো খাতে সহায়তা প্রদান করে থাকে তাদের মধ্যে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), বিশ্বব্যাংক (আইডিএ), ইসলামি উন্নয়ন ব্যাংক (আইডিবি), জাপান, দক্ষিণ কোরিয়া, ভারত, রাশিয়া, চীন অন্যতম।

Previous articleদক্ষিণ সুনামগঞ্জে এক ইউপি সদস্যার অনিয়ম দূর্নীতির অভিযোগ!
Next articleটাকা ‘পাচারের’ অভিযোগ তদন্ত করবে কেন্দ্রীয় ব্যাংক: অর্থ প্রতিমন্ত্রী