অতীতের মতো ঢাকার দুই সিটি নির্বাচনেও ইসি ব্যর্থ: সুজন

0
738
blank
blank

ঢাকা : অতীতের মতো ঢাকা সিটি নির্বাচনেও নির্বাচন কমিশন ব্যর্থতার প্রমাণ দিয়েছে বলে বক্তব্য দিয়েছেন সুশাসনের জন্য নাগরিক (সুজন)। সুজন বলেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ঢাকার দুই সিটির ভোটে নির্বাচন কমিশনের (ইসি) সামর্থ্য প্রমাণের সুযোগ এসেছিল। তবে তারা সে সুযোগ কাজে লাগায়নি। অতীতের মতো সদ্য শেষ হওয়া ঢাকা সিটি নির্বাচনেও ইসি ব্যর্থতার প্রমাণ দিয়েছে।

সোমবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে সুজন আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানানো হয়।

ডিআরইউতে ‘ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচনে বিজয়ীদের তথ্য উপস্থাপন ও মূল্যায়ন’ শীর্ষক ওই সংবাদ সম্মেলন করা হয়।

সম্মেলনে ঢাকা সিটি নির্বাচনে ইলেকট্রনিকস ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের প্রসঙ্গে কথা বলেন সুজনের বক্তারা।

তারা বলেন, জাল ভোট প্রতিরোধে ইভিএম এনেছে নির্বাচন কমিশন। তবু ভোটারদের আস্থা ফিরিয়ে আনতে পারেননি তারা। ইভিএম নিয়ে ভোটারদের মাঝে যে উদ্বেগ ও আস্থাহীনতা ছিল, নির্বাচনের পর তা কাটিয়ে ওঠা ইসির পক্ষে সম্ভব হয়নি। এই উদ্বেগ ও আস্থাহীনতা দেশের নির্বাচন ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়ার ভয়াবহ ঝুঁকি তৈরি করেছে।

নির্বাচন কমিশনের এসব ব্যর্থতায় ত্রুটিপূর্ণ নির্বাচনগুলো দেশের নির্বাচনী রাজনীতিতে স্বাভাবিক বিষয়ে পরিণত হয়েছে বলে মনে করে সংস্থাটি।

সংবাদ সম্মেলনে সুজন সভাপতি এম হাফিজ উদ্দিন, সম্পাদক বদিউল আলম মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস প্রমুখ উপস্থিত ছিলেন।