আবরার হত‌্যার প্রতিবাদে ২২ অক্টোবর ঐক্যফ্রন্টের সমাবেশ

0
531
blank
blank

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে আগামী ২২ অক্টোবর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করবে জাতীয় ঐক্যফ্রন্ট।

বুধবার বিকেলে ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠকের পর সংগঠনের শীর্ষ নেতা ড. কামাল হোসেন সাংবাদিকদের এ তথ‌্য জানান। মতিঝিলে ড. কামাল হোসেনের সভাপতিত্বে এ বৈঠক হয়।

ড. কামাল হোসেন বলেন, দেশের অবস্থা নিয়ে আমরা সবাই উদ্বিগ্ন, দেশের মানুষও উদ্বিগ্ন। সম্প্রতি অনেক রকমের ভয়াবহ ঘটনা ঘটেছে। বিশেষ করে, আবরার হত্যার ঘটনা, যেটা সবাই দেখেছে, কীভাবে এটা ঘটানো হলো। ইচ্ছাকৃতভাবে একজন মেধাবী নিরীহ ছেলেকে মেরে ফেলা হয়েছে, এটা জঘন্য ব্যাপার।

এ ধরনের যেসব ঘটনা ঘটেছে সে বিষয়ে আলোচনা করেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে, জানিয়ে ড. কামাল হোসেন বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি যে, ঢাকায় আগামী ২২ তারিখে সোহরাওয়ার্দী উদ্যানে একটা জনসভা করব। যেখানে আমাদের ফ্রন্টের সকলেই আসবেন, বিস্তারিত বক্তব্য রাখেন।

গত ১৩ অক্টোবর জাতীয় ঐক‌্যফ্রন্টকে ঢাকায় নাগরিক শোক র‌্যালি করতে দেয়নি পুলিশ, সোহরাওয়ার্দী উদ্যানে জনসভার অনুমতি আপনারা পাবেন কি না? এ প্রশ্ন করা হলে তিনি বলেন, আমাদের তো করে যেতেই হবে। পারমিশন দেবে, না দেবে- আমাদের করে যেতেই হবে। দেখা যাক।

অনুমতি না পেলে কী করবেন, জানতে চাইলে ফ্রন্টের এ শীর্ষ নেতা বলেন, অবস্থা বুঝে আমাদের সিদ্ধান্ত নিতে হবে। আমাদের কাজ করতে হবে।

তবে এটা জানা দরকার, জনসভার অনুমতি না দেয়া মানে সরকার সংবিধান লঙ্ঘন করছে, এ কথা উল্লেখ করে ড. কামাল হোসেন বলেন, সংবিধানে লেখা আছে- মৌলিক অধিকার আছে সভা-সমিতি করার, বক্তব্য রাখার। যদি এ ধরনের সংবিধান লঙ্ঘন করা শুরু করে, আমি তো মনে করি, দেশের মানুষের তাদেরকে (সরকার) ঘাড় ধরে বের করে দেয়া উচিত।

এর আগে গণফোরামের সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া ঐক‌্যফ্রন্টের দুই দিনের কর্মসূচি ঘোষণা করেন। কর্মসূচি হলো- আবরার হত্যার প্রতিবাদে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে গণস্বাক্ষর সংগ্রহ অভিযান এবং ঢাকায় সোহরাওয়ার্দী উদ্যানে ২২ অক্টোবর সমাবেশ।

রেজা কিবরিয়া বলেন, গণস্বাক্ষর অভিযান দেশে-বিদেশে করা হবে। এর ফরমেট কী হবে, তা ফ্রন্টের ওয়েবসাইটের মাধ্যমে জানানো হবে।

তিনি বলেন, এই ক্যাম্পেইনটা অনেকটা আমার বাবা (শাহ এ এম এস কিবরিয়া) হত্যার প্রতিবাদে করেছিলাম। রক্তের অক্ষরে শপথের স্বাক্ষর- এই মডেলে তৈরি করা হচ্ছে। আমরা এই গণস্বাক্ষর অভিযানের পর এটা বড় ডিসপ্লে করব ঢাকাসহ অন্যান্য বড় শহরে। এর দিন-ক্ষণ পরে আপনাদের জানাব।

কামাল হোসেনের সভাপতিত্বে বৈঠকে জেএসডির আ স ম আবদুর রব, তানিয়া রব, বিএনপির ইকবাল হাসান মাহমুদ টুকু, গণফোরামের আবু সাইয়িদ, সুব্রত চৌধুরী, জগলুল হায়দার আফ্রিক, মোশতাক হোসেন, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, শহীদুল্লাহ কায়সার, জাহেদ উর রহমান, বিকল্পধারার নুরুল আমিন ব্যাপারী, গণস্বাস্থ্য সংস্থার ডা. জাফরুল্লাহ চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।