আসুন নিরপেক্ষ ও শক্তিশালী নির্বাচন কমিশন করতে আলোচনা করি: ব্যারিস্টার মওদুদ

0
455
blank

ঢাকা: নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দেয়া প্রস্তাবের ওপর আলোচনা করে সমঝোতায় আসার আহ্বান জানিয়েছেন ব্যারিস্টার মওদুদ আহমদ। শুক্রবার দুপুরে এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য ক্ষমতাসীনদের প্রতি এ আহ্বান জানান। তিনি বলেন, আমরা আবারও সরকারকে আহ্বান জানাই- আসুন একটা সমঝোতার মাধ্যমে কীভাবে একটি নিরপেক্ষ ও শক্তিশালী নির্বাচন কমিশন করতে পারি, সে ব্যাপারে আলোচনা করি।
মওদুদ আহমদ বলেন, আমরা বিএনপির পক্ষ থেকে সম্পূর্ণভাবে সহযোগিতা করবো। আমাদের প্রস্তাব সম্পূর্ণ গ্রহণ করতে হবে- এমন কোনো কথা নাই। এটার মধ্যে অন্যান্য দলও মতামত দিতে পারে। তিনি বলেন, এই প্রস্তাবকে আরও কীভাবে উন্নত করা যেতে পারে, আমরা যদি দেখি প্রস্তাবে কোনো সাংবিধানিক অসুবিধা আছে, সেটা আমরা শুদ্ধ করে নিতে পারি।
বিএনপির জ্যেষ্ঠ এ নেতা বলেন, আমরা বলি- আমাদের প্রস্তাবের ওপর আলোচনা করে একটা সমঝোতায় আসি। তাহলেই এদেশে আবার গণতন্ত্র ফিরিয়ে আনতে পারবো। তিনি বলেন, সময় পেরিয়ে যাচ্ছে। ২০০৭ সাল থেকে আজ পর্যন্ত প্রায় নয় বছর গণতন্ত্রহীনতায় আমরা রয়েছি। যদি কেউ মনে করেন, এটার কোনো সমাপ্তি নাই, এটা চলতেই থাকবে- এটা ঠিক না। এর সমাপ্তির ইনশাল্লাহ হবে। বিএনপির নেতৃত্বে আমরা আবার বাংলাদেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে পারবো।
নির্বাচন কমিশন গঠন ও শক্তিশালী করণ নিয়ে বিএনপির প্রস্তাব আওয়ামী লীগ নাকচ করে দেয়ায় সমালোচনা করে মওদুদ আহমদ বলেন, ‘আওয়ামী লীগ একটি অগণতান্ত্রিক ফ্যাসিবাদী রাজনৈতিক দল, তারা একটি একদলীয় মনোভাবাপন্ন রাজনৈতিক দল। এজন্য তারা আমাদের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।’
ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের উদ্যোগে ‘নিরপেক্ষ সরকার, নিরপেক্ষ ও শক্তিশালী নির্বাচন কমিশন জনগণের ভোটাধিকার ও অংশগ্রহণমূলক নির্বাচনের পূর্বশত’ শীর্ষক এই আলোচনা সভা হয়।
সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি রুহুল আমিন গাজীর সভাপতিত্বে এবং সদস্য সচিব অধ্যাপক ডা. এজেডএম জাহিদ হোসেনের পরিচালনায় সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক খন্দকার মুস্তাহিদুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রো-ভিসি অধ্যাপক আ ফ ম ইউসুফ হায়দার, সাংবাদিক মাহফুজউল্লাহ, বিএনপির কেন্দ্রীয় নেতা প্রকৌশলী আ ন হ আখতার হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।