এবার নিজের পায়ে দাঁড়াতে হবে: রাষ্ট্রপতি

0
513
blank
blank

নিজস্ব প্রতিবেদক: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন অনুষ্ঠানে গ্র্যাজুয়েটদের উদ্দেশে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, “এবার লাঙ্গলের জোয়াল কাঁধে পড়বে। এতদিন বাবার টাকায় চলেছো এখন আর তা চলবে না, এবার নিজের পায়ে দাঁড়াতে হবে।” বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রপতির নির্ধারিত বক্তব্যের বাইরে গ্র্যাজুয়েটদের উদ্দেশে এমন মন্তব্য করেন তিনি।

সময় স্বল্পতার কথা উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, “সময় স্বল্পতার কারণে বেশি কিছু বলার নেই। তার ওপর গ্র্যাজুয়েটদের মুখও দেখতে পারছি না। তিনি বলেন, একটি গান আছে “দূরের মানুষ কাছে আসুক” এই গান গাইলেও আমার কাছে আসতে পারবে না, আমিও তোমাদের কাছে যেতে পারবো না।”

নিজেকে হাওর এলাকার মানুষ পরিচয় দিয়ে রাষ্ট্রপতি বলেন, আজকে যারা গোল্ড মেডেল পেয়েছে তাদের মধ্যে দুজন হাওর এলাকার লোক। আমি নিজেও হাওর এলাকার। আমি যেহেতু আসছি তাই হাওর একটু বেশিই পেলো। আমরা বৃদ্ধ জঞ্জাল। আমরা চলে গেলে তোমরা দেশকে আরও সুন্দর ভাবে চালাতে পারবে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, বিশ্বে বাংলাদেশ আজ উন্নয়ন ও অগ্রগতির এক উজ্জ্বল দৃষ্টান্ত। মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শকে সমুন্নত রেখে বর্তমান সরকার দেশের আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে অসামান্য অবদান রেখে চলেছে। এরই ধারাবাহিকতায় রূপকল্প-২০২১ ও রূপকল্প-২০৪১ এর পথচিত্র অনুসরণ করে বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়ক ধরে এগিয়ে চলেছে। আমাদের দীর্ঘমেয়াদি উন্নয়ন যুদ্ধে জয়লাভের জন্য কৃষি ও কৃষকের উন্নয়ন অপরিহার্য। বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন ও স্থিতিশীলতা সংরক্ষণে কৃষির ভূমিকা আজও মুখ্য। সরকারের নিরলস প্রচেষ্টায় জলবায়ু পরিবর্তনজনিত বৈরিতা মোকাবেলা করে খাদ্যশস্য উৎপাদনে বাংলাদেশ আজ বিশ্বে একটি বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে। ধান, গম, ভুট্টা, সবজি, মাছ মাংস ডিম ও দুধ উৎপাদনে বিশ্বের অন্যান্য দেশের গড় উৎপাদনকে পেছনে ফেলে বাংলাদেশ অব্যাহতভাবে এগিয়ে চলেছে। এটি সম্ভব হয়েছে সরকারের বাস্তবমুখী ও সময়োপযোগী পদক্ষেপের কারণে।

বৃহস্পতিবার বেলা ২টা ৫ মিনিটে বাংলাদেশ বিমানের ফ্লাইটযোগে (বিজি-৬০১) ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বিমানবন্দর থেকে সরাসরি বেলা আড়াইটায় হযরত শাহজালাল (রহ.) এর মাজার জিয়ারতে যান রাষ্ট্রপতি। এরপর তিনি হযরত শাহপরাণ (রহ.) এর মাজার জিয়ারত করেন। বিকেল সাড়ে ৩টার দিকে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সমাবর্তন অনুষ্ঠান শেষে বিমানযোগে আবার ঢাকায় ফিরে যাবেন তিনি।

রাষ্ট্রপতির সিলেট সফরকে কেন্দ্র করে ব্যাপক নিরাপত্তা প্রস্তুতি গ্রহণ করেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।