এস.এ.ও ফাউন্ডশনের উদ্যোগে বিশ্ব মানবাধিকার দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত

0
608
blank
blank

নিজস্ব প্রতিনিধি: এস.এ.ও ফাউন্ডেশন ও হিউম্যান রাইটস রিসার্স এন্ড এডভোকেসি এর যৌথ উদ্যোগে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে আলোচনা সভা নগরীর সিলেট ক্যামব্রিয়ান স্কুল এন্ড কলেজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।

এস.এ.ও ফাউন্ডেশন এর চেয়ারম্যান ও হিউম্যান রাইটস রিসার্স এন্ড এডভোকেসি’র কান্ট্রি ডিরেক্টর অধ্যক্ষ শিব্বির আহমদ ওসমানী’র সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, সিলেট ক্যাব্রিয়ান স্কুল এন্ড কলেজের প্রভাষক ও ফাউন্ডেশনের জয়েন্ট সেক্রেটারি কবি মির্জা বশির আহমদ, প্রভাষক মাহবুবা আক্তার, প্রভাষক আয়শা জামিলা।

এস.এ.ও ফাউন্ডেশনের অন্যতম সদস্য মারজান আহমদ চৌধুরীর পরিচালনায় সভায় আরো বক্তব্য রাখেন, ফাউন্ডশনের সদস্য প্রভাষক আব্দুল্লাহ আল মাহমুদ, সদস্য মানবাধিকারকর্মী জামাল হোসাইন, সদস্য আবুল হোসাইন, সদস্য তোফায়েল আহমদ মামুন, সদস্য ফয়ছল আহমদ আলামিন, ডেইলী আমার বাংলা’র ফটো সাংবাদিক মিনহাজুর রহমান আলভী প্রমূখ।

সভাপতির বক্তব্যে শিব্বির আহমদ ওসমানী বলেন, আজ আমরা এমন এক সময়ে বিশ্ব মানবাধিকার দিবস পালন করছি যখন বিশ্বব্যাপী মানবতা লুন্ঠিত হচ্ছে। আমরা মানবাধিকার লুন্ঠনকারী সকল জালিমদেরকে ধিক্কার জানাই। আর মানবাধিকার বন্চিত সকল নির্যাতিতদের প্রতি গভীর সমবেদনা জানাই।

তিনি ট্রাম্পের কঠোর সমালোচনা করে বলেন, বিশ্ব সন্ত্রাসী ট্রাম্প অন্যায়ভাবে পবিত্র জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষনা দেড়শত কোটি মুসলমানদের অধিকার হরণ করেছে আমরা এর তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাই।

শিব্বির আহমদ ওসমানী আরো বলেন,  মানবাধিকার লুন্ঠনকারী হলো মায়ানমার যেভাবে রুহিঙ্গাদেরকে হত্যা ও নির্যাতন করেছে তা ভাষায় প্রকাশ করার মত নয়। তিনি মায়ানমাররে সকল রুহিঙ্গা মুসলিন নির্যাতনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান এবং আন্তর্জাতিক আদালতে সূচি ও তার সরকারের বিচার দাবি করেন।

তিনি বাংলাদেশে গুম হওয়া সকল সম্মানীত নাগরিকবৃন্দকে দূত খুঁজে বের করে তার পরিবারের কাছে ফিরিয়ে দিতে সরকারের কাছে জোর দাবি জানান।