কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ইতিহাসকে অন্তর্ভুক্ত করতে হবে: মেনন

0
473
blank
blank

ঢাকা: বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, সকল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ইতিহাসকে অন্তর্ভুক্ত করতে হবে। ইতিহাস সময়ের প্রতিবিম্ব। বর্তমানকে বুঝতে হলে অতীতকে জানতে হবে। একটি জাতির উত্থান, অগ্রগতি ও বিকাশকে ধারণ করে ইতিহাস। তাই ইতিহাসকে জানতে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বাধ্যতামূলক করা উচিত বলে তিনি মন্তব্য করেন।
শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বাংলাদেশ ইতিহাস পরিষদ আয়োজিত ৪৭তম বার্ষিক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। ইতিহাস পরিষদের সহ-সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানের উদ্বোধন করেন ইউজিসি’র চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান।
মেনন বলেন, উর্বর পলল ভূমির এ ভূখণ্ডের প্রতিটি প্রান্তে ইতিহাসের উপাদান ছড়িয়ে রয়েছে। আঞ্চলিক ও স্থানীয় গৌরবগাথার বিস্মৃত অধ্যায়গুলো ইতিহাসের পাতায় তুলে আনতে হবে, এর মধ্য দিয়ে জাতীয় ইতিহাসের ভিত দৃঢ় হবে। আর ইতিহাসের সৌন্দর্য ও সৌকর্য সবার কাছে তুলে ধরতে মাতৃভাষায় ইতিহাসের চর্চা করতে হবে বলে তিনি উল্লেখ করেন।