কূটনৈতিক ব্যর্থতায় রোহিঙ্গা সমস্যা প্রকট আকার ধারণ করেছে: ড. মোশাররফ

0
978
blank
blank

নিজস্ব প্রতিবেদক: রোহিঙ্গা সংকট মোকাবেলায় চীন, ভারত, সোভিয়েত ইউনিয়ন কেউই এখন বাংলাদেশের পাশে নেই বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, কূটনৈতিক ব্যর্থতায় রোহিঙ্গা সমস্যা প্রকট আকার ধারণ করেছে। শনিবার দুপুরে ঢাকা রিপোর্টাস ইউনিটি মিলনায়তনে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

‘রোহিঙ্গা সমস্যা সমাধান কোন পথে ও বর্তমান পেক্ষাপট’ শীর্ষক আলোচনার আয়োজন করে জাতীয় গণতান্ত্রিক পার্টি- জাগপা।

সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক রেহানা প্রধানের সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে আরো বক্তব্য রাখেন জাগপার সিনিয়র সহ সভাপতি ব্যারিস্টার তাসমিয়া প্রধান, সহ সভাপতি এম এ মান্নান, জাতীয় পার্টির মহাসচিব মোস্তফা জামাল হায়দার, ওলামা দলের নেতা শাহ মো: মাসুম বিল্লাহ প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে ড. খন্দকার মোশাররফ হোসেন বলে, দেশের কূটনৈতিক ব্যর্থতার কারণে রোহিঙ্গা সমস্যা প্রকট আকার ধারণ করেছে। শক্তভাবে ভারত, চীন ও রাশিয়ার সঙ্গে আলোচনা করতে পারলে বাংলাদেশ রোহিঙ্গা অনু প্রবেশ ঠেকানো যেত।

প্রধান বিচারপতির ছুটি প্রসঙ্গে তিনি বলেন, সরকার রাষ্ট্রের তিনটি স্তম্ভ ভেঙে ফেলেছে। প্রধান বিচারপতি অসুস্থ নয়। তাকে অসুস্থ বানিয়ে জোর করে ছুটিতে যেতে বাধ্য করেছে সরকার। প্রধান বিচারপতি পূজায় গিয়েছিলেন, অস্ট্রেলিয়া অ্যাম্বাসিতে গিয়েছিলেন। তবে তিনি কিভাবে অসুস্থ? দেশের গণতন্ত্র, দেশের মানুষের গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠিত করতে হবে সে লক্ষ্যে সহায়ক সরকারের মাধ্যমে একটি অবাধ সুষ্ঠ নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা করতে হবে বলেও মন্তব্য করেন ড. মোশাররফ হোসেন।