গ্রহণযোগ্য নির্বাচনের জন্য নিরপেক্ষ সরকার বেশি জরুরি: বি. চৌধুরী

0
486
blank
blank

ঢাকা: সুষ্ঠু অবাধ গ্রহণযোগ্য নির্বাচনের জন্য নিরপেক্ষ নির্বাচন কমিশন থেকে নিরপেক্ষ সরকার বেশি জরুরি বলে মন্তব্য করেছেন সাবেক রাষ্ট্রপতি ও বিকল্প ধারা বাংলাদেশের সভাপতি ড. বদরুদ্দোজা চৌধুরী। বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে `স্বাধীন ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনে নাগরিক ভাবনা` শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। আলোচনা সভার আয়োজন করে আর্দশ নাগরিক আন্দোলন।
প্রাক্তন এই রাষ্ট্রপতি বলেন, ‘ইতিপূর্বে নিরপেক্ষ সরকারের আমলে যে নির্বাচন হয়েছে, ছোটখাট ভুল ছাড়া গ্রহণযোগ্য নির্বাচন ছিল। তাই, সু্ষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন করতে আগে নিরপেক্ষ সরকার দরকার, পরে নির্বাচন কমিশন।’
রাষ্ট্রপতির ক্ষমতা বিষয়ে তিনি বলেন, আমিও রাষ্ট্রপতি ছিলাম। তাই জানি, এ দেশে রাষ্ট্রপতির ক্ষমতা কতটুকু। প্রধানমন্ত্রীর কথা ছাড়া তিনি কোনো পদক্ষেপে নিতে পারেন না। তাই, রাষ্ট্রপতিকে কোনো বিষয়ে বলা না আর বলা একই কথা।
নিরপেক্ষ সরকার গঠন সম্পর্কে বদরুদ্দোজা চৌধুরী বলেন, আমাদের দেশে প্রধানমন্ত্রীর কথাই শেষ কথা। এজন্য নিরপেক্ষ সরকার নিয়ে নানা সময়ে বলা প্রধানমন্ত্রীর কথাগুলো এক করে সেভাবে প্রস্তাব নিয়ে যেতে হবে। বিকল্প ধারা এ বিষয়ে একটি কমিটিও গঠন করেছে। প্রধানমন্ত্রী কখন কী কথা বলেছেন, সেগুলো নিয়ে প্রস্তাব গঠনের জন্য।
মিয়ানমার প্রসঙ্গে তিনি বলেন, সরকারের উচিত মানবিকতার খাতিরে রোহিঙ্গাদের বাংলাদেশে প্রবেশ করতে দেওয়া। প্রধানমন্ত্রীকে ভুলে গেলে চলবে না, আমরাও মুক্তিযুদ্ধের সময় অন্য দেশে গিয়ে আশ্রয় নিয়েছিলাম। অন্য দেশ আমাদের সহায়তা করেছিল। এ জন্য সরকারের উচিত সীমান্ত এলাকায় শরণার্থী শিবির গঠন করা।
সভায় খালেদা জিয়াকে আন্দোলনের আহ্বান জানিয়ে গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ড. জাফরুল্লাহ বলেন, মুখে কালো কাপড় দিয়ে ঘরে বসে থাকলে কেউ ক্ষমতায় বসাবে না। এভাবে ঘরে বসে থাকলে ছেলেকে বিলেতে থাকতে হবে, বৌয়ের টাকায় চলতে হবে। আর জোবায়দাকে এখানে এনে বেকার করবেন না। ক্ষমতায় বসতে হলে রাজপথে আন্দোলনে নামতে হবে।
আয়োজক সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি মুহাম্মাদ মাহমুদুল হাসানের সভাপতিত্বে প্রাক্তন সাংসদ গোলাম মওলা রনি, নাগরিক ফোরামের চেয়ারম্যান আবদুল্লাহিল মাসুদ, আর্দশ নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আল আমিন প্রমুখ সভায় উপস্থিত ছিলেন।