চাকরির স্বার্থে চাকরি নয়, জনগণের জন্য কাজ করতে হবে: প্রধানমন্ত্রী

0
533
blank

ঢাকা: চাকরির স্বার্থে চাকরি নয়, জনগণের জন্য কাজ করতে জনপ্রশাসনের কর্মকর্তাদের প্রতি আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ প্রথমবারের মতো জনপ্রশাসন পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহবান জানান। ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী স্ব-স্ব ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ৩০ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানের মধ্যে এই পদক বিতরণ করেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, সরকার বিভিন্নমুখী কর্মসূচি হাতে নিয়েছে, এই পদক সেইসব কর্মসূচির কর্মীদের মধ্যে প্রতিযোগিতা বাড়াবে। উৎসাহ-উদ্দীপনা বাড়বে। যারা পুরস্কৃত হলেন তাদের কাজের স্বীকৃতিস্বরূপ এই পদক। সেবার মনোভাব নিয়ে দায়িত্ব পালন করতে হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমরা সরকারি কর্মকর্তা কর্মচারীদের পদোন্নতি দিয়েছি। ১২৩ শতাংশ বেতন বৃদ্ধি করেছি। আমরা যে বাজেট বা কর্মসূচি হাতে নেই তা যেন দ্রুত বাস্তবায়ন হয়, এটিই চাই। এজন্য কর্মীদের আরও এগিয়ে যেতে হবে। শুধু চাকরির স্বার্থে চাকরি নয়, জনগণের জন্য কাজ করা পবিত্র দায়িত্ব, সে হিসেবে কর্মসম্পাদন করতে হবে।

জনপ্রশাসন মন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের সভাপতিত্বে জন প্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এইচ. এম. আশিকুর রহমান এমপি, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক অনুষ্ঠানে বক্তৃতা করেন। মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কামাল আব্দুল নাসের চৌধুরীও অনুষ্ঠানে বক্তৃতা করেন।

পুরস্কার হিসেবে ১৮ ক্যারেট স্বর্ণের পদক, এক লাখ টাকা (জাতীয় পর্যায়ে দলগত ৫ লাখ টাকা পর্যন্ত) ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হয়। জাতীয় পর্যায়ে পুরস্কার বিজয়ীরা হচ্ছেন-ড. রহিমা খাতুন বিসিএস একাডেমিকে (প্রশাসন) ব্যক্তিগত ক্ষেত্রে জন প্রশাসন পদক ২০১৬ (সাধারণ) প্রদান করা হয়।
সরকারি কাজের ডিজিটালাইজেশনে জন প্রশাসন পুরস্কার সাধারণ (দলগত) অর্জন করেছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের পরিচালক মো. মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে উপ-সচিব জাহিদ হোসেন পনির, সহকারী পরিচালক বিসিএস অ্যাডমিন একাডেমি জিএম সরফরাজ, সহকারী পরিচালক পররাষ্ট্র মন্ত্রণালয় তন্ময় মজুমদার, সহকারী প্রোগ্রামার মো. মোতাহার হোসেন।
গর্ভানেন্স ইনোভেশন ইউনিট, প্রধানমন্ত্রীর কার্যালয় (জিআইইউ) এর পক্ষে মহাপরিচালক মো. আব্দুল হালিম প্রধানমন্ত্রীর কাছ থেকে পুরস্কার গ্রহণ করেন।
কৃষকের ডিজিটাল ঠিকানা সফটওয়্যাার তৈরির জন্য সিরাজগঞ্জের চৌহালির উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শাহাদাত হোসেন সিদ্দিকী, অনলাইন রেডিও নারায়নগঞ্জ চালু এবং সফলভাবে পরিচালনায় কারিগরি ক্ষেত্রে (দলগত) আনিসুর রহমান মিয়া জেলা প্রশাসক নারায়ণগঞ্জ, শাহিন আরা বেগম অতিরিক্ত জেলা প্রশাসক, জয়া মারিয়া পেরেরা সহকারী কমিশনার নারায়ণগঞ্জ ও ফারহানা আফসানা চৌধুরী সহকারী কমিশনারকে পুরস্কার প্রদান করা হয়।
টেকনিক্যাল ফিল্ডে’র প্রাতিষ্ঠানিক ক্ষেত্রে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পকে পুরস্কৃত করা হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক পিএমও কবির বিন আনোয়ার প্রধানমন্ত্রীর কাছ থেকে পুরস্কার গ্রহণ করেন। জেলা পর্যায়ে ব্যক্তিগত ক্ষেত্রে (সাধারণ) আরও পুরস্কার জয় করেন- উপজেলা সমবায় অফিসার পঞ্চগড় সদর উপজেলা মো. মামুন কবির, ইউএনও ঈশ্বরদী রাজিব কুমার সরকার, চুয়াডাঙ্গা দামুরহুদার ইউএনও মো. ফরিদুর রহমান। সওজ’র যুগ্ম সচিব এবং ফেনীর সাবে জেলা প্রশাসক মো. হুমায়ুন কবির খন্দকার, ‘ম্যাস রাপিড ট্রানজিট’ প্রকল্পের সমন্বয়ক এবং ফেনীর সাবেক অতিরিক্ত জেলা প্রশাসক মো.এনামুল হক, ফেনী ফ্যামিলি প্লানিং অধিদপ্তরের উপ-পরিচালক ইফতেখার আহমেদ চৌধুরী, ফেনী সদরের ইউএনও পিকেএম এনামুল করিম, ফেনী সদরের লেমুয়া ইউনিয়নের সাব এসিট্যান্ট কমিউনিটি মেডিকেল অফিসার ড. রবীন্দ্রনাথ দত্ত, ফেনী চুনুয়া ইউনিয়নের পরিবার পরিকল্পনা বিষয়ক পরিদর্শক মীর আজম হোসেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক এবং রংপুরের সাবেক জেলা প্রশাসক ফরিদ আহমেদ, এডিসি রেভেনিউ রংপুর মোস্তাইন বিল্লাহ, এডিসি রেভেনিউ শেরপুর এবং রংপুর পীরগঞ্জের সাবেক ইএনও এটিএম জিয়াউল ইসলাম, দিনাজপুরের বোচাগঞ্জের ইউএনও এবং সাবেক সহকারী কমিশনার (ভ’মি) মো. রাশেদুল ইসলাম, রংপুর সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম গোলাম কিবরিয়া প্রমুখ।

চট্টগ্রাম ট্যাক্স কমিশনারের কার্যালয়ের আওতাধীন ট্যাক্স জোন-২ এবং জেলা প্রশাসকের কার্যালয় জয়পুরহাট সাধারণ ক্যাটাগরিতে প্রতিষ্ঠান হিসেবে এই পুরস্কার লাভ করে। এছাড়া খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলার ইউএনও বিএম মশিউর রহমান (ব্যক্তিগত পর্যায়ে) টেকনিক্যাল ক্ষেত্রে জাতীয় পর্যায়ে সাফল্য অর্জনের জন্য এই পুরস্কার লাভ করেন। জন প্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কামাল আব্দুল নাসের চৌধুরী পুরস্কার বিতরণী অনুষ্ঠনটি পরিচালনা করেন।