জগন্নাথপুরে রথযাত্রায় হামলার ঘটনায় প্রতিবাদ সমাবেশ

0
568
blank
blank

স্টাফ রিপোর্টার: জগন্নাথপুরে রথযাত্রায় হামলার ঘটনায় প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকেলে পৌর শহরের শ্রী শ্রী জগন্নাথ জিউর আখরা প্রাঙ্গনে শ্রী শ্রী জগন্নাথ জিউর ও শ্রী শ্রী বাসুদেব জিউর মন্দির উন্নয়ন এবং পরিচালনা কমিটির যৌথ উদ্যোগে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। গত ৬ জুলাই শ্রী শ্রী জগন্নাথ জিউর ও শ্রী শ্রী বাসুদেব জিউর মন্দির কমিটির উদ্যোগে সার্বজনীন রথযাত্রা অনুষ্ঠানে তথা কতিত বাসুদেব নামহট্র সংঘ নামের একটি সংগঠনের ব্যানারে হামলা ও মামলার প্রতিবাদে জগন্নাথ জিউর আখরা উন্নয়ন কমিটির সভাপতি শুধাংশু শেখর রায় বাচ্চুর সভাপতিত্বে ও কোষাধ্যক্ষ ডাঃ শশী কান্ত গোপের পরিচালনায় অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, বাসুদেব জিউর মন্দির উন্নয়ন কমিটির সভাপতি প্রণব কুমার বণিক, জগন্নাথপুর পৌর হিন্দু বৈদ্য খৃষ্ট্রান ঐক্য পরিষদের সভাপতি হিরা মোহন দেব, সাংবাদিক এসকে চৌধুরী শিমু, ব্যবসায়ী গণেশ রায়, সুরাই দাস, বিদ্যুৎ দাস, কাজল বণিক, দেবাশিষ দেব দেবু, ছাত্র নেতা কল্যাণ কান্তি রায় সানি প্রমূখ। এ সময় ব্যবসায়ী খোকন সূত্রধর, ধর্মীয় নেতা পরমানন্দ দাস, জগন্নাথপুর উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শংকর লাল দে, ব্যবসায়ী প্রদীপ সূত্রধর, প্রজেশ গোপ, প্রদীপ দেব, দ্বীপক দেব, শুধাংশু সূত্রধর, সুজিত দেব, দেবাশিষ তালুকদার, ধরণী গোপ, বিশ্বজিত পাল, মিঠুন বণিক, সুবল দেব, যিশু রায়, নিখিল দাস, সুমন সূত্রধর, সুবীর সূত্রধর, সুমন ভট্রাচার্য্য, নিউটন দেব, জীবন গোপ, সুবীর দাস, জগন্নাথপুর উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো.শাহজাহান মিয়া, সদস্য এমডি মুন্নাসহ বিভিন্ন শ্রেণি-পেশার শতশত লোকজন উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, ইসকনদের নাম ভাঙিয়ে একটি চক্র শান্তিপূর্ণ রথযাত্রায় হামলা করে ধর্মী অনুভূতিতে আঘাত করেছে। হামলাকারি ধর্মীয় লেবাসধারীদের চিহিৃত করে দৃষ্ট্রান্তমূলক শাস্তি দিতে তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহবান জানানো হয়। সেই সাথে নিরীহ লোকদের মামলা দিয়ে হয়রানী না করতে পুলিশ প্রশাসনের প্রতি আহবান জানানো হয়েছে। এর আগে এ প্রতিবাদ সমাবেশের সংবাদ এলাকায় মাইকিং করে জানানো হয়। এ সময় একই স্থানে আবার পাল্টা সমাবেশের ঘোষণা দিয়ে বাসুদেব নামহট্র সংঘের ব্যানারে মাইকিং করা হলেও তারা কোন সমাবেশ করতে দেখা যায়নি।

প্রসঙ্গত- বিগত প্রায় দুইশত বছর ধরে জগন্নাথপুর পৌর শহরের স্বরুপ চন্দ্র সরকারি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে (রথবাড়ি) স্থানীয় জগন্নাথ জিউর মন্দির ও বাসুদেব জিউর মন্দির কমিটির উদ্যোগে সার্বজনীন ভাবে জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব পালিত হয়ে আসছে। প্রতি বছরের মতো এবারো এ দুই মন্দির কমিটির উদ্যোগে রথযাত্রা অনুষ্ঠানের আয়োজন করা হয়। তবে এবারই প্রথম বাসুদেব নাম হট্র সংঘ নামের মন্দির বিহীন একটি সংগঠনের উদ্যোগে ইসকনদের নিয়ে ব্যক্তিগত ভাবে হঠাৎ নতুন করে একই স্থানে আলাদাভাবে রথযাত্রা উৎসব পালনের ঘোষণা দেয়ায় সর্বস্তরের সনাতন ধর্মালম্বীদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। বিষয়টি স্থানীয়ভাবে সমাধান না হওয়ায় অবশেষে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নানের হস্তক্ষেপে শর্ত সাপেক্ষে নিস্পত্তি হয়। পুরনো মন্দির কমিটিগুলো সকাল ১০ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত ও নতুন সংগঠন বিকেল ৪ টা থেকে সন্ধ্যা পর্যন্ত রথযাত্রা উৎসব পালন করবে। এ সিদ্ধান্তের প্রেক্ষিতে বুধবার সকাল ১০ থেকে বিকেল ৪ টা পর্যন্ত পুরনো মন্দির কমিটির লোকজন শান্তিপূর্ণভাবে রথযাত্রা উৎসব পালন করেন। তবে বিকেল সাড়ে ৪ টার দিকে স্থানীয় বাসুদেব বাড়ি থেকে নতুন সংগঠনের পৃথক রথযাত্রাটি অতিরিক্ত পুলিশি প্রহরায় বৃষ্টি উপেক্ষা করে বের হয়। এ সময় রথযাত্রাটি স্থানীয় বড় দীঘির দক্ষিণ পাড় পয়েন্টে আসা মাত্র চারদিক থেকে ইটপাটকেল শুরু হলে উভয় পক্ষের লোকজন সংঘর্ষে জড়িয়ে পড়েন। এ সময় পুলিশ লাঠিচার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। ততক্ষনে পুলিশ, সাংবাদিক, পৌর কাউন্সিলরসহ উভয় পক্ষের ২০ জন আহত হন।