জামিনে মুক্তি পেয়েছেন মাহমুদুর রহমান মান্না

0
665
blank
blank

ঢাকা: নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না জামিনে মুক্তি পেয়েছেন। রোববার সন্ধ্যা পৌনে সাতটার দিকে কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে তাকে মুক্তি দেয়া হয়। সিনিয়র জেল সুপার জাহাঙ্গীর কবির এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, আদালত থেকে জামিনের কাগজ আসার পর সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে মাহমুদুর রহমান মান্নাকে মুক্তি দেয়া হয়।
২৮ নভেম্বর রাষ্ট্রদ্রোহ ও সেনা বিদ্রোহে উসকানির অভিযোগে আটক মান্নার জামিন বহাল রেখেছেন সর্বোচ্চ আদালত। প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। গত বছরের ফ্রেব্রুয়ারিতে নিউ ইয়র্কে অবস্থানরত বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা এবং অন্য এক ব্যক্তির সঙ্গে মান্নার টেলিআলাপের দুটি অডিও ক্লিপ প্রকাশ হয়।
এরপর গুলশান থানায় ২৪ ফেব্রুয়ারি রাষ্ট্রদ্রোহের অভিযোগে দায়ের হওয়া মামলায় তাকে গ্রেফতার দেখায় পুলিশ। ওই বছরের ৫ মার্চ সেনা বিদ্রোহে উসকানির অভিযোগে তার বিরুদ্ধে আরও একটি মামলা হয়। এ দুটি মামলায় নিম্ন আদালত মান্নার জামিন নামঞ্জুর করেন। পরে হাইকোর্ট ১০ নভেম্বর সেনা বিদ্রোহে উসকানির মামলায় এবং রাষ্ট্রেদ্রোহের মামলায় গত ৩০ আগস্ট জামিন দেন।
হাইকোর্টের দেয়া ওই জামিনের বিরুদ্ধে সরকারপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে আপিল বিভাগ জামিন স্থগিত করে দেন।পাশাপাশি সরকারপক্ষকে হাইকোর্টের জামিনের বিরুদ্ধে লিভ টু আপিল (আপিলের অনুমতির আবেদন) করতে বলেন। এরপর সরকারপক্ষ লিভ টু আপিল করলে তার ওপর রোববার শুনানি শেষ হয়। পরে হাইকোর্টের জামিন বহাল রাখেন আপিল বিভাগ।