জিয়া অরফানেজ ট্রাস্ট মামলা স্থানান্তরের নির্দেশ

0
482
blank

ঢাকা: খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট মামলা মহানগর সিনিয়র বিশেষ জজ আদালতে স্থানান্তরের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে এই মামলা ৬০ দিনের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেন আদালত। বুধবার বেলা ১১ টায় বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন।
এর আগে রোববার জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা অন্য আদালতে বদলির জন্য বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া আবেদনের শুনানি হয়। শুনানি শেষে আদেশের এ দিন ধার্য করেন আদালত।
জানা গেছে, ঢাকার বিশেষ জজ আদালত-৩ থেকে মামলাটি অন্য আদালতে বদলির জন্য গত ৭ ফেব্রুয়ারি হাইকোর্টে আবেদন করেন খালেদা জিয়া। এতে মামলাটি কেন ওই আদালত থেকে অন্য আদালতে বদলির নির্দেশ দেয়া হবে না, এ মর্মে রুল চাওয়া হয়।
প্রসঙ্গত, ঢাকার তৃতীয় বিশেষ জজ আদালতের বিচারক আবু আহমেদ জমাদারের আদালতে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার বিচারকাজ শেষ পর্যায়ে রয়েছে।
এর আগে গত ২ জানুয়ারি খালেদা জিয়ার আইনজীবীরা ওই আদালতের প্রতি অনাস্থা জানিয়ে মামলাটি অন্য আদালতে পাঠানোর আবেদন জানান। পরে বিশেষ জজ আবু আহমেদ জমাদার আবেদনটি খারিজ করে দেন। এর বিরুদ্ধে খালেদা জিয়া হাইকোর্টে এসে আবেদন জানান।
২০১০ সালের ৮ আগস্ট তেজগাঁও থানায় জিয়া অরফানেজ ট্রাস্ট-সংক্রান্ত দুর্নীতি মামলা করে দুদক।