জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু

0
515
blank
stu
blank

ঢাকা: সারাদেশে শুরু হয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। রবিবার সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়। পরীক্ষার প্রথম দিনে জেএসসি’র ‘বাংলা প্রথমপত্র’ ও জেডিসি’র ‘কুরআন মাজীদ ও তাজবিদ’ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

এ বছর সারা দেশে মোট ২৩ লাখ ২৫,৯৩৩ জন শিক্ষার্থী জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশগ্রহণ করছে। এদের মধ্যে ১২ লাখ ৪৩,২৬৩ জন ছাত্রী ও ১০ লাখ ৮২,৬৭০ জন ছাত্র অংশ নিচ্ছে। ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা ১ লাখ ৬০,৫৯৩ জন বেশি।

চলতি বছর সারাদেশের ২৮,৬৩২টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৩ লক্ষাধিক শিক্ষার্থী ২,৬২৭টি কেন্দ্রে পরীক্ষায় বসেছে। গত বছরের চেয়ে এবার কেন্দ্রের সংখ্যা ১০২টি এবং শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৭০৭টি বৃদ্ধি পেয়েছে।

এবার জেএসসি থেকে ১৯ লাখ ৬৭,৪৪৭ জন এবং জেডিসি থেকে ৩ লাখ ৫৮,৪৮৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।

বিদেশের ৮টি কেন্দ্রে অর্থাৎ, সৌদি আরবের জেদ্দা ও রিয়াদ, লিবিয়ার ত্রিপলী, কাতারের দোহা, ওমানের সাহাম, আবুধাবী, দুবাই ও বাহরাইনে মোট ৫৮৫ জন শিক্ষার্থী পরীক্ষায় বসবে।

শিক্ষার্থীরা এবার বাংলা দ্বিতীয় এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া সকল বিষয়ে সৃজনশীল প্রশ্নপত্রে পরীক্ষা দিবে। এমসিকিউ ও সৃজনশীল প্রশ্নপত্রে দু’টি বিভাগ থাকলেও দু’টিতে অংশ নিয়ে একত্রে ৩৩ নম্বর পেলেই পাস বলে গণ্য হবে।

এমসিকিউ ও সৃজনশীল একই খাতায় পরীক্ষা হবে। এমসিকিউর বৃত্ত ভরাট করতে হবে না, টিক দিলেই চলবে। এছাড়া কোনো পরীক্ষার্থীকেই আলাদাভাবে বৃত্তি পরীক্ষা দিতে হবে না। এ পরীক্ষার মূল্যায়নেই বৃত্তি প্রদান করা হবে।