দুদক জনগণের আস্থা অর্জনে সক্ষম হয়নি: সুলতানা কামাল

0
467
blank
blank

ঢাকা: আর্থিক অবস্থা এবং আইনগতভাবে শক্তিশালী হলেও দুর্নীতি দমনে দুদক (দুর্নীতি দমন কমিশন) জনগণের আস্থা অর্জনে সক্ষম হয়নি বলে মন্তব্য করেছেন টিআইবির ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন সুলতানা কামাল। রোববার টিআইবির ‘দুর্নীতিবিরোধী প্রতিষ্ঠান শক্তিশালীকরণ উদ্যোগ: বাংলাদেশ দুর্নীতি দমন কমিশনের ওপর পর্যালোচনা’ শীর্ষক গবেষণা প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

দুদকের ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত কার্যক্রম পর্যালোচনার মাধ্যমে এই প্রতিবেদন প্রকাশ করা হয়। মোট ৫০টি নির্দেশক বিবেচনায় এ গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করা হয়। সার্বিক বিবেচনায় দুদক পেয়েছে মধ্যম স্কোর। মোট ১০০ এর মধ্যে দুদকের স্কোর হয়েছে ৬২ শতাংশ। আর ৫০টি নির্দেশকের মধ্যে ২১টি নির্দেশকে উচ্চ, ১৯টিতে মধ্যম এবং নয়টিতে নিম্ন স্কোর পেয়েছে প্রতিষ্ঠানটি।  তবে জনগণের ধারণা সূচকে দুদক সবচেয়ে কম স্কোর পেয়েছে। এই নির্দেশকে দুদক ২৮.৫৭ শতাংশ স্কোর পেয়েছে।
প্রতিবেদনে বলা হয়, রাজনৈতিকভাবে হয়রানি করার জন্য দুদককে হাতিয়ার হিসেবে ব্যবহার করা হয়। ক্ষমতাসীন দলের রাজনৈতিকদের ক্ষেত্রে দুদক নমনীয় বলে জনগণ মনে করে।  প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান, রিসার্চ অফিসার সালাইদ্দিন, এম আমিনুজ্জামান, সুমাইয়া প্রমুখ।