দুর্নীতি ও অবকাঠামো দুর্বলতায় বিদেশি বিনিয়োগ বাড়ছে না: মার্কিন রাষ্ট্রদূত

0
500
blank
Marsia Barnicut
blank
ঢাকা: গত কয়েক বছরে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন সন্তোষজনক হলেও বিদেশি বিনিয়োগ কাঙ্ক্ষিত হারে বাড়ছে না। এ জন্য দুর্নীতি ও অবকাঠামোগত দুর্বলতাকে দায়ী করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেন্স ব্লুম বার্নিকাট।
তিনি বলেন, দুর্নীতি এবং অবকাঠামো দুর্বলতা  বিদেশি বিনিয়োগে প্রধান প্রতিবন্ধকতা। এ কারণেই বিদেশি বিনিয়োগ খুব বেশি বাড়ছে না। ব্যবসা পরিচালনা প্রক্রিয়া সহজ করা নিয়ে সরকারের অনেক উদ্যোগের কথা শোনা গেলেও এ বিষয়ে উন্নয়ন তেমন একটা দৃশ্যমান নয়।
বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যে এখনো প্রতিকূলতা রয়েছে উল্লেখ করে বার্নিকাট বলেন, ব্যবসা সহজীকরণ, অবকাঠামো, বন্দরে পণ্য খালাসে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের চ্যালেঞ্জের মুখে পড়তে হয়। গতকাল রাজধানীর একটি হোটেলে আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (অ্যামচেম) আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। ঢাকায় মার্কিন পণ্য ও সেবার প্রদর্শনী উপলক্ষে ওই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
সাংবাদিকদের এক প্রশ্নে রাষ্ট্রদূত বলেন, অর্থনৈতিক উন্নয়নে গণতন্ত্র অপরিহার্য। একটি দেশের মানুষের স্বাধীনভাবে কথা বলা তার অধিকার। গণতন্ত্র ও উন্নয়ন দুটিই প্রয়োজন। একটি অন্যটি হাত ধরে এগিয়ে যায়। দেশ উন্নত হলে জনগণকে প্রয়োজনীয় সেবা দেওয়া সম্ভব হয়। আবার আন্দোলন ও কথা বলার স্বাধীনতাও থাকতে হয়। তবে এ বিষয়ে কোন দেশের নাম উল্লেখ করেননি তিনি।
১ মার্চ থেকে ৩ মার্চ পর্যন্ত রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ইউএস ট্রেড শো নামে দেশটির পণ্য ও সেবা প্রদর্শিত হবে। বৃহস্পতিবার সকালে এর উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।