নগর উন্নয়নে জবাবদিহি সহায়ক কাঠামো গড়ে তোলার আহ্বান টিআইবি’র

0
1008
blank

নিজস্ব প্র‌তি‌বেদক : বাংলাদেশের নগর উন্নয়নে গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ ও জবাবদিহিতা নিশ্চিত করতে জবাবদিহি সহায়ক কাঠামো গড়ে তোলার আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। বৃহস্পতিবার টিআইবির আয়োজনে ‘গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ ও নগর উন্নয়নে জবাবদিহিতা’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় বিশেষজ্ঞরা এ অভিমত ব্যক্ত করেন।

নগর উন্নয়নের সঙ্গে সম্পর্কিত বিকেন্দ্রীকৃত প্রতিষ্ঠানসমূহের জবাবদিহিতা পরিমাপ এবং নগর উন্নয়নে প্রচলিত পদ্ধতিতে বিকেন্দ্রীকরণের প্রাতিষ্ঠানিক ধরন ও জবাবদিহিমূলক ব্যবস্থার অগ্রগতির মধ্যকার আন্ত:সম্পর্ক সনাক্ত করার লক্ষ্যে নগর উন্নয়ন শাসন পদ্ধতির উদ্দেশ্য, বর্তমান বাস্তবতা ও চ্যালেঞ্জসমূহকে বিবেচনায় নিয়ে এই গবেষণা করা হয়।

টিআইবি’র ঢাকা কার্যালয়ে অনুষ্ঠিত এ গোলটেবিল আলোচনায় ‘দুর্নীতি ও শাসনকার্যে উদ্ভাবনী গবেষণা ২০১৫-২০১৯’ শীর্ষক টিআইবি গবেষণা ফেলোশিপের আওতায় পরিচালিত ‘গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ ও নগর উন্নয়নে জবাবদিহিতা: খুলনা সিটি কর্পোরেশন, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ এবং যশোর পৌরসভার উপর একটি কেস স্টাডি’ শীর্ষক গবেষণার ফলাফল ও সুপারিশসমূহ তুলে ধরেন খুলনা বিশ্ববিদ্যালয়ের নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিন-এর সহযোগী অধ্যাপক ড. মো. আশিক উর রহমান।

গোলটেবিল আলোচনায় উপস্থিত ছিলেন টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, উপ-নির্বাহী পরিচালক অধ্যাপক ড. সুমাইয়া খায়ের, রিসার্চ অ্যান্ড পলিসি বিভাগের পরিচালক মোহাম্মদ রফিকুল হাসান ও রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক), খুলনা সিটি করপোরেশন, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ, যশোর পৌরসভা, ঢাকা বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), খুলনা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), নগর উন্নয়ন অধিদপ্তর, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের বিশেষজ্ঞরা।