নাগরিকদের মৌলিক অধিকার খর্ব হচ্ছে: সুলতানা কামাল

0
780
blank
blank

মানবাধিকার কর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, স্বাধীন দেশের নাগরিকের মৌলিক অধিকারগুলো খর্ব হচ্ছে। জাতীয় আদিবাসী পরিষদ, সাহেবগঞ্জ বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি, বাংলাদেশ আদিবাসী ফোরাম ও এএলআরডি-র যৌথ উদ্যোগে শনিবার অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে আদিবাসী সাঁওতালসহ অন্যান্য প্রান্তিক পরিবারের প্রতি বর্বরতার বিচার ও মানবিক সহায়তার দাবিতে এক সংবাদ সম্মেলনে সাহেবগঞ্জ বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত উপজাতি নেতারা গোবিন্দগঞ্জের সাঁওতালদের জমি ফেরত, নির্যাতনের বিচার ও ক্ষতিপুরণসহ ৮ দফা দাবি জানান। লিখিত বক্তব্য পাঠ করেন সাহেবগঞ্জ বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাস্কে।

আলোচনায় অংশ নেন ব্লাস্টের আইন উপদেষ্টা বিচারপতি মোঃ নিজামুল হক, এএলআরডি’র নির্বাহী পরিচালক শামসুল হুদা, জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন। এসময় ক্ষতিগ্রস্ত সদস্য প্রিসিলা মুরমু ও সুফল হেমব্রম তাদের বর্তমান অবস্থা তুলে ধরে বলেন, আমাদের উপর যারা নির্যাতন, হত্যা এবং উচ্ছেদ কর্ম চালালো তারাই আবার আমাদের বিরুদ্ধে মামলা করেছে। আমরা এই সকল মামলার প্রত্যাহারের দাবি জানাই। স্বাধীন বাংলাদেশে আমরা আমাদের বাবা দাদাদের জমিতে অন্যের লাথি খাচ্ছি।