নারায়ণগঞ্জে র‌্যাবের অভিযানে জেএমবির ৩ সদস্য গ্রেফতার

0
510
blank
blank

নারায়নগঞ্জ : নারায়ণগঞ্জের আদমজী এলাকায় র‌্যাব-১১ এর একটি টিমের অভিযানে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) এর ৩ সক্রিয় সদস্যকে গ্রেফতার করা হয়েছে।

এসময় ল্যাপটপ সহ বিপুল পরিমাণ উগ্রবাদী বই ও লিফলেট উদ্ধার করা হয়। এ নিয়ে র‌্যাব এখনও পর্যন্ত ১১২ জনকে গ্রেফতার করেছে।

শুক্রবার বিকেল ৫টায় র‌্যাব-১১ সিনিয়র সহকারী পরিচালক জসিম উদ্দিন চৌধুরী প্রেস বিজ্ঞপ্তিতে জানান, বৃহস্পতিবার রাত ১১টায় চট্টগ্রামের হালিশহর এলাকায় অভিযান চালিয়ে জেএমবির ওই তিন সদস্যকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলো, নোয়াখালী বেগমগঞ্জ থানার নরোত্তম এলাকার আশফাক উর রহমান অয়ন ওরফে আরিফ (২৬), সিরাজগঞ্জ রায়গঞ্জ থানার রুদ্রপুর এলাকার রনি আহম্মেদ রনি (৩১) ও রাজবাড়ী পাংশা থানার কৃষ্টপুর এলাকার রিপন মন্ডল রিপন (৩০)। তাদের বিরুদ্ধে সিদ্ধিরগঞ্জ ও বন্দর থানায় সন্ত্রাস বিরোধী (জঙ্গী) দুটি পৃথক মামলার পলাতক আসামী।

র‌্যাব জানায়, মোঃ আশফাক-উর-রহমান অয়ন ওরফে আরিফ ওরফে অনিক ২০১৪ সালে মোল্লা ইব্রাহীমের বক্তব্য শুনে তার মাঝে উগ্রবাদী চেতনা জাগ্রত হয় এবং মোল্লা ইব্রাহীমের মাধ্যমে বাংলাদেশী জিহাদী তৎপরতা ও আল কায়দা সম্পর্কে ধারনা নেয়। পরবর্তীতে সিলেটে মোল্লা ইব্রাহীমের কয়েকজন ঘনিষ্ঠ অনুসারীর মাধ্যমে আশফাক-উর-রহমান অয়ন আনসার-আল-ইসলামের কার্যক্রমের সাথে সম্পৃক্ত হয়ে পড়েন। ২০১৫ সালের দিকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন আনসার-আল-ইসলামের সামরিক শাখার আইটি বিভাগের দায়িত্বে নিযুক্ত হয়। একই বছর সে ঢাকায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন আনসার-আল-ইসলামের একটি ১২ দিনের প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহন করে গেরিলা যুদ্ধ সম্পর্কে তাত্ত্বিক ধারনা নেয়। সেখানে তার সাথে মেজর জিয়ার পরিচয় ও ঘনিষ্ঠতা হয়। ২০১৬ সালে সিলেট থেকে ঢাকায় এসে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন আনসার-আল-ইসলামের মিডিয়া উইং এর দায়িত্ব পালন করে। আশফাক-উর-রহমান অয়ন ২০১৭ সালে মে মাসে শুরুতে পুলিশের হাতে গ্রেফতার হয়। ২০১৭ সালের শেষের দিকে জামিনে এসে পুনরায় জঙ্গী কর্মকান্ডে জড়িয়ে পড়ে। ০২টি নিষিদ্ধ জঙ্গী ও উগ্রবাদী সংগঠন যথাক্রমে আনসার-আল-ইসলাম ও জামাআতুল মুজাহেদীন বাংলাদেশ (জেএমবি) এর কার্যক্রম ও আদর্শগত অভিন্নতা থাকায়, নিজের পরিচয় উৎঘাটিত হাওয়ায় এবং সাংগঠনিক কর্মকান্ডের সুবিধার্থে জামাআতুল মুজাহেদীন বাংলাদেশ (জেএমবি) তে যোগদানপূর্বক পূর্বের ন্যায় সামরিক শাখার আইটি বিভাগের শীর্ষ নেতা হিসেবে নিযুক্ত হয়ে জঙ্গী তৎপরতা অব্যাহত রাখে।