পঞ্চম শ্রেণির প্রাথমিক সমাপনী পরীক্ষা আগের মতোই চলবে

0
1000
blank
stu
blank

ঢাকা: পঞ্চম শ্রেণির প্রাথমিক সমাপনী পরীক্ষা আগের মতোই চলবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মন্ত্রিপরিষদের বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

মন্ত্রিপরিষদ সচিব জানান, পঞ্চম শ্রেণির পরিবর্তে অষ্টম শ্রেণিতে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা নেয়ার প্রস্তাব মন্ত্রিসভা অনুমোদন করেনি। বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে প্রস্তাবটি আরও পর্যালোচনা করতে বলা হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, বর্তমান আর্থ-সামাজিক প্রেক্ষাপট ও শিক্ষার মানোন্নয়নসহ নানা বিষয় মাথায় রেখেই প্রস্তাবটি ফেরত পাঠানো হয়।

তিনি আরও বলেন, শিক্ষার স্তর পরিবর্তনের এই বিশাল কর্মযজ্ঞ পরীক্ষা-নিরীক্ষা করে পরবর্তীতে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। কারণ এই প্রক্রিয়ার সঙ্গে অবকাঠামোগত, শিক্ষক নিয়োগ, প্রশিক্ষণসহ অনেক ধরনের কর্মকাণ্ড জড়িত।

তাই আগের মতোই পঞ্চম শ্রেণিতে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ও অষ্টম শ্রেণিতে জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা অব্যাহত রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান মোহাম্মদ শফিউল আলম। এর আগে গত ২১ জুন সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার জানান, পঞ্চম শ্রেণিতে আর সমাপনী পরীক্ষা নেয়া হবে না।

তিনি বলেন, প্রাথমিকের শিক্ষার্থীদের অষ্টম শ্রেণিতে একটি সমাপনী পরীক্ষা হবে। কারণ এখন থেকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা কার্যক্রম চলে আসছে। তাই একইসঙ্গে দুটি পাবলিক পরীক্ষা নেয়া সম্ভব হবে না।

উল্লেখ্য, ২০০৯ সালে প্রাথমিক সমাপনী পরীক্ষা চালু করে সরকার। এ পরীক্ষা ২০১৭ সাল থেকে বাতিলের সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু অভিভাবক ও শিক্ষাবিদরা এটি বাতিলের দাবি করে আসছে।