পরীক্ষা ছাড়া এইচএসসির ফল প্রকাশে বাধা নেই, সংসদে বিল পাস

0
626
blank
blank

ঢাকা : পরীক্ষা ছাড়াই এইচএসসির ফল প্রকাশ করতে আর কোনো বাধা নেই। পরীক্ষা ছাড়াই এইচএসসির ফল দিতে আজ আইন সংশোধন করে সংসদে বিল পাস করা হয়েছে। এরমধ্য দিয়ে গত বছরের এইচএসসির ফল প্রকাশের বাধা দূর হলো। শিক্ষামন্ত্রী দীপু মনি রোববার সংসদে ‘ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২১’ পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়। এছাড়া গত ১৯শে জানুয়ারি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (সংশোধন) বিল-২০২১, বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড (সংশোধন) বিল-২০২১’ উত্থাপন করেন শিক্ষামন্ত্রী দীপু মনি।
এর আগে বিলের ওপর দেওয়া জনমত যাচাই, বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলোর নিষ্পত্তি করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। সংসদে বিল তিনটি তোলার সময় শিক্ষামন্ত্রী বলেছিলেন, শিক্ষার্থীদের ফলাফল ইতোমধ্যে প্রস্তুত করা হয়েছে, বিল পাস হলেই তা দ্রুত প্রকাশ করা যাবে। ফলাফল প্রকাশ হওয়ার পর এই শিক্ষার্থীদের স্নাতক পর্যায়ের বিভিন্ন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির প্রক্রিয়া শুরু হবে।
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ আইন সংশোধন করে অধ্যাদেশ জারির মাধ্যমে এই বছরের শুরুতেই ফল প্রকাশের প্রস্তাব করা হয়েছিলো। কিন্তু সংসদ অধিবেশন বসার সময় হয়ে যাওয়ায় অধ্যাদেশের ঝামেলায় না গিয়ে একেবারে সংসদে বিল পাস করার পক্ষে মত দেয় মন্ত্রিসভা।