পানি ব্যবস্থাপনায় অভিজ্ঞতা বিনিময়ের ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ

0
504
blank
blank
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভবিষ্যৎ প্রজন্মের কল্যাণের জন্য ব-দ্বীপ দেশগুলোর মধ্যে পানি ব্যবস্থাপনার অভিজ্ঞতা বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেছেন। বাংলাদেশের আয়োজনে তিন দিনব্যাপী এক আন্তর্জাতিক পানি সম্মেলনে বিভিন্ন দেশের প্রতিনিধি এবং আন্তর্জাতিক সংস্থার প্রধান ও বিশেষজ্ঞগণ যোগদান করেন।
শনিবার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে তিন দিনব্যাপী এই পানি সম্মেলন-২০১৭ উদ্বোধনের পরে ‘শেরপা’ হিসেবে পরিচিত বিভিন্ন দেশ ও সংস্থার প্রতিনিধি, পানি সম্মেলন-২০১৭ এবং ডেল্টা সম্মেলনে আগত প্রতিনিধিদল প্রধানদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী এ কথা বলেন।
প্রতিনিধিদের স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের তারা বর্ষা মৌসুমে এসেছেন, পানি বিষয় তাদের মতামত ও অভিজ্ঞতা বিনিময়ের বিষয় বুঝতে তারা এখানে সঠিক সময়েই এসেছেন।
এ সময়ে প্রধানমন্ত্রী আরো বলেন, পানি ব্যবস্থাপনা বাংলাদেশের অত্যন্ত জরুরি বিষয়। নদীন ভাঙন নদী তীরবর্তী দেশগুলোর একটি বাড়তি সমস্যা। তবে বাংলাদেশ যে কোনো প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত রয়েছে।
জলবায়ু পরিবর্তনের হুমকি তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তন বাংলাদেশের জন্য নতুন সমস্যা তৈরি করছে।
স্থানীয় সরকার মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, পানি সম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়কারী আবুল কালাম আজাদ এ সময় উপস্থিত ছিলেন।