ফেসবুকের সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

0
433
blank

ঢাকা: যেসব নিরাপত্তার অভাবে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বন্ধ করা হয়েছে সেসব বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষ বাংলাদেশ সরকারকে সহযোগিতা করবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। রোববার স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে ফেসবুক প্রতিনিধিদের প্রায় দুই ঘন্টাব্যাপী বৈঠক শেষে এক ব্রিফিংয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আরও জানান, ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা ফলপ্রসূ হয়েছে। শিগগিরই ফেসবুক খুলে দেয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে। তবে ফেসবুক কর্তৃপক্ষের কাছে ঠিক কী কী বিষয়ে সহযোগিতা চাওয়া হয়েছে, কিংবা ফেসবুক কর্তৃপক্ষ কী কী বিষয়ে সহযোগিতার বিষয়ে আশ্বস্ত করেছে এসব বিষয়ে কিছুই জানাননি স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি জানান, নিরাপত্তার জন্য দেশে সাময়িকভাবে ফেসবুক বন্ধ করা হয়েছে। এ ব্যাপারে কথা বলার জন্য ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে বসেছে সরকার। সরকারের পক্ষ থেকে অসুবিধাগুলো জানানো হয়েছে। তারা এ ব্যাপারে সরকারকে সহযোগিতা দেয়ার আশ্বাস দিয়েছেন।

এর আগে রোববার সকাল সাড়ে ১০টায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসেন সরকারের তিন মন্ত্রী। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ছাড়াও ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বৈঠকে উপস্থিত ছিলেন। ফেসবুকের প্রতিনিধি হিসেবে ছিলেন কোম্পানি দক্ষিণ এশিয়া অঞ্চলের  ল’ এনফোর্সমেন্ট স্পেশালিস্ট বিক্রম লাংঘে এবং পাবলিক পলিসি ম্যানেজার দিপালী লিবারহান। এছাড়াও বৈঠকে পুলিশ মহাপরিদর্শক শহিদুল হক, র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক জিয়াউল আহসান এবং পুলিশের বিশেষ শাখার (এসবি) অতিরিক্ত মহাপরিদর্শক জাবেদ পাটোয়ারি অংশ নেন।
নিরাপত্তাজনিত কারণে দুই সপ্তাহের বেশি সময় ধরে বাংলাদেশে ফেসবুক বন্ধ রয়েছে। এরই মধ্যে বিভিন্ন বিষয়ে আলোচনার আগ্রহ প্রকাশ করে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম ফেসবুক কর্তৃপক্ষকে চিঠি পাঠান। চিঠিতে সাড়া দিয়ে ফেসবুক কর্তৃপক্ষ তাদের দুই কর্মকর্তাকে ঢাকায় পাঠায়।