বাংলাদেশ অবশ্যই ধনী দেশে পরিণত হবে: শিল্পমন্ত্রী

0
413
blank
ফাইল ছবি
blank

ঝালকাঠি প্রতিনিধি: শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, আমরা দুইটি সমুদ্র সীমানা বিজয় করে নিয়েছি। সমুদ্রের তলদেশে যে সম্পদ রয়েছে, এগুলো সঠিকভাবে আহরণ করা গেলে আমরা অবশ্যই ধনী দেশে পরিণত হতে পারবো। বৃহস্পতিবার বিকেলে ঝালকাঠির নলছিটি উপজেলা পরিষদ মিলনায়তনে মৎস্যজীবী ও স্থানীয় সূধীজনের সাথে মতবিনিময় সভায় শিল্পমন্ত্রী এসব কথা বলেন।

ঝালকাঠিতে ইউনিয়ন পর্যায়ে মৎস্য চাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণ প্রকল্পের আওতায় এক মতবিনিময় সভায় অনুষ্ঠানের আয়োজন করে উপজেলা মৎস্য অধিদপ্তর। অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন খাদ্যে উদ্বৃত্ত। শিল্প বানিজ্যে আমরা এগিয়ে যাচ্ছি। এমনিভাবে মৎস্য চাষকেও এগিয়ে নিতে পারলে আমাদের সার্বিক পরিপূর্ণতা হবে।

শিল্পমন্ত্রী আরো বলেন, বর্তমানে বাংলাদেশ যেভাবে এগিয়ে যাচ্ছে, তাতে ২০১৮ সালে আমরা মধ্যম আয়ের দেশে পদার্পণ করবে। এই ধারাবাহিকতা অব্যহত থাকলে ২০৪১ সালের ১০ বছর আগেই বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে।

মাছ চাষ অসংখ্য মানুষের ভাগ্য বদলে দিয়েছে জানিয়ে শিল্পমন্ত্রী বলেন, মাছের চাষ যেমনিভাবে বাড়াতে হবে, তেমনি মাছের সংরক্ষণও করতে হবে। কোন ভাবেই জাটকা নিধন করা যাবেনা। যারা আইন মানবেনা, তাদের গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হবে। এ ব্যাপারে কোন ছাড় দেওয়া হবেনা বলেও হুশিয়ার করে দেন শিল্পমন্ত্রী।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ মো. কামরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন ঝালকাঠি জেলা আওয়ামী লীগের সভাপতি সরদার মো. শাহ আলম, নলছিটি উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র তছলিম উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. ইউনুস লস্কর, মুক্তিযোদ্ধা তাজুল ইসলাম দুলাল চৌধুরী ও উপজেলা মৎস্য কর্মকর্তা মারুফ হোসেন মিনার।