বিচারহীনতার কারণে দিন-দুপুরে মানুষ হত্যা: নজরুল ইসলাম খান

0
553
blank
blank

ঢাকা: দেশে বিচারহীনতার কারণে দিনে-দুপুরে মানুষ হত্যা করা হচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। তিনি বলেন, দিনে-দুপুরে মানুষ হত্যা হয়, তার কোনো ব্যবস্থা নিতে পারে না সরকার। বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ লেবার পার্টি আয়োজিত সংহতি সমাবেশে নজরুল ইসলাম খান এসব কথা বলেন। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচনের দাবিতে এই সংহতি সমাবেশের আয়োজন করা হয়।

নজরুল ইসলাম খান বলেন, সাংবাদিকদের হত্যার বিচার হয় না। সাগর-রুনি হত্যার পরে বলা হয়েছিল ৪৮ ঘণ্টার মধ্যে আসামিদের গ্রেপ্তার করা হবে। কিন্তু ৪৮ বছরেও গ্রেপ্তার হবে কি না, তার হিসাব করতে হয়। এ ধরনের সরকার জনগণের মাথায় সিন্দাবাদের ভূতের মতো চেপে থাকবে, আর জনগণ তা ঝেড়ে ফেলবে না—এটা হবে না। নিশ্চয়ই জনগণ এর বিরুদ্ধে লড়াই করবে এবং বিজয়ী হবে।

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও গণতন্ত্র প্রতিষ্ঠার লড়াই একসাথে গেঁথে আছে। তাই গণতন্ত্র প্রতিষ্ঠার জন্যই খালেদা জিয়ার মুক্তি প্রয়োজন। সেজন্যই সরকার তাঁকে মুক্তি দিতে বিলম্ব করছে। কারণ সরকার জানে তার এই অপশাসন ও অগণতান্ত্রিক আচরণে প্রতিবাদ করার মূলভিত্তি দেশনেত্রী খালেদা জিয়া।

বিএনপির এ নেতা বলেন, আজ আমরা দাবি করব, দেশনেত্রীকে মুক্তি দেওয়া হোক। জনগণের ভোটে নির্বাচিত সরকার প্রতিষ্ঠার লক্ষ্যে জনগণের কাছে জবাবদিহিতা করবে এমন সরকার প্রতিষ্ঠার জন্য নির্বাচন দেওয়া হোক।

মানুষ গড়ার কারিগর শিক্ষকদের রাস্তায় বসে থেকে দাবি আদায় করতে হয়। এই সরকার যানজট নিরসনের ব্যাপারে কোনো ভূমিকা রাখতে পারেনি বলেও মন্তব্য করেন বিএনপির এই শীর্ষ নেতা।

বাজেটের সমালোচনা করে নজরুল ইসলাম খান বলেন, বাজেটের নামে সাধারণ মানুষকে করের বোঝায় আটকে ফেলার চক্রান্ত বন্ধ করা হোক। সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হয় বাজেটের এমন সব প্রস্তাব প্রত্যাহার করা হোক। আমরা চাই এ দেশের কৃষক শ্রমিক সাধারণ মানুষ যেন সুখে শান্তিতে জীবন ধারণ করতে পারে।

লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরানের সভাপতিত্বে এবং জাতীয়তাবাদী কৃষকদলের সদস্য কে এম রকিবুল ইসলাম রিপনের সঞ্চালনায় সংহতি সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য হাবিবুর রহমান হাবিব, ন্যাপ ভাসানীর সভাপতি অ্যাডভোকেট আজহারুল ইসলাম, লেবার পার্টির ভারপ্রাপ্ত মহাসচিব ফারুক রহমান, শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেইন, শিক্ষক কর্মচারী ঐক্যজোটের মহাসচিব জাকির হোসেন, মহানগর বিএনপি নেতা ফরিদ উদ্দিন, আক্তারুজ্জামান বাচ্চু, মাওলানা রফিকুল ইসলাম প্রমুখ।