ব্যাংক খাতে লুটপাটে সরকার খুবই চিন্তিত: অর্থমন্ত্রী

0
1035
blank
blank

ঢাকা: রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর ঋণ কেলেঙ্কারির ঘটনায় সরকারও খুবই চিন্তিত বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বৃহস্পতিবার জাতীয় সংসদে একথা বলেছেন অর্থমন্ত্রী। ২০১৬-১৭ অর্থবছরের বাজেট পাসের প্রক্রিয়া নিজের বক্তব্যে মুহিত বলেন, ব্যাংক খাতের লুটপাট নিয়ে আমরাও খুবই চিন্তিত। এটা যাতে আর না হয়, এজন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে এবং হচ্ছে। প্রত্যেকটি ক্ষেত্রে আমরা তদন্ত চালাচ্ছি এবং তদন্তের পরে মামলা হচ্ছে।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য ২ হাজার ৫২৮ কোটি ৫৬ লাখ টাকা বরাদ্দের বিরোধিতা করে জাতীয় পার্টির এমপি নুরুল ইসলাম মিলন বলেন, ব্যাংকিং খাতে যে অব্যবস্থা তাতে তাদের টাকা দেওয়ার কোনো মানেই হয় না। এখানে হাজার হাজার কোটি টাকা লুটপাট হচ্ছে।

এসময় স্বতন্ত্র সংসদ সদস্য রস্তম আলী ফরাজী বলেন, ব্যাংক থেকে টাকা লুটপাট হলে যে ক্যাপিটাল ঘাটতি হচ্ছে, সেটা জনগণের টাকা দিয়ে পূরণ করা হচ্ছে, সারা জীবন এ ভাবে চলতে পারে না।

ব্যাংক খাতে লুটপাট সংসদ সদস্যদের এই উদ্বেগ দেখে অর্থমন্ত্রী তাদের আশ্বস্ত করে বলেন, বেসিক ব্যাংকের ক্ষেত্রে সবগুলো মামলা এখনও হয়নি। এই রিপোর্টটি দুদকের কাছে আছে। তবে আপনারা নিশ্চিত থাকেন, যেসব লোকের বিরুদ্ধে তদন্ত হয়েছে এবং তদন্তে দোষী প্রমাণিত হয়েছে তাদের সকলকেই দুদক মামলার আওতায় নিয়ে আসবে।

প্রসঙ্গত, আজ ৭৯২ কোটি টাকা ঋণ বিতরণে অনিয়মের অভিযোগে আজ সকালেই অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আবদুল হামিদকে অপসারণ করে কেন্দ্রীয় ব্যাংক। বিকেলেই দুণর্নীতির দায়ে দুদক গ্রেপ্তার করে ব্যাংকটির উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) মিজানুর রহমানসহ দুইজনকে।