ব্রিটিশ-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট হলেন এনাম আলী

0
1082
blank
blank

বিশেষ প্রতিনিধি: ব্রিটেনে বাঙালি কমিউনিটির ব্যবসায়ীদের বৃহত্তম সংগঠন ব্রিটিশ-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের (বিবিসিসিআই) সাধারণ সভা ও নির্বাচন সম্পন্ন হয়েছে। ২০ এপ্রিল বুধবার পূর্ব লন্ডনের দ্য এট্রিয়াম বেঙ্কুয়েটিং হলে এই সাধারণ সভা ও নির্বাচন অনুষ্ঠিত হয়।

একাধিক প্রার্থী থাকায় প্রেসিডেন্ট এবং ফাইন্যান্স ডাইরেক্টর পদে কেবল ভোটাভুটি অনুষ্ঠিত হয়। নির্বাচনে মোট ভোটার ছিলেন ২৭ জন। এর মধ্যে ভোট দিয়েছেন ২৬ জন। সর্বোচ্চ ভোট পেয়ে বিবিসিসিআইএর নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডের প্রতিষ্ঠাতা এনাম আলী এমবিই। তাঁর প্রতিদ্বন্দ্বী বাংলা টাউন ক্যাশ অ্যান্ড কারির স্বত্ত্বধিকারী রফিক হায়দার পেয়েছেন ১০ ভোট।

ফাইন্যান্স ডাইরেক্টর পদে ১৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন জেএমজি কার্গোর স্বত্ত্বাধিকারী মনির আহমদ। তাঁর প্রতিদ্বন্দ্বী এশিয়াটিক লিমিটেডের ডাইরেক্টর শফিকুল ইসলাম পেয়েছেন ১১ ভোট। এছাড়া প্রতিদ্বন্দ্বী না থাকায় ভোটাভুটি ছাড়াই নির্বাচিত হয়েছেন- ডাইরেক্টর জেনারেল পদে সাইদুর রহমান রেনু। ভাইস প্রেসিডেন্ট পদে মুহিব উদ্দিন চৌধুরী ও এম এ কাইয়ুম। প্রেস এন্ড পাবলিক রিলেশন্স ডাইরেক্টর আবুল কালাম আজাদ। মেম্বারশিপ ডাইরেক্টর সরকুম মোহাম্মদ খালেদ আহমেদ। কমিউনিটি অ্যাফেয়ার্স ডাইরেক্টর ডা. সানাওয়ার চৌধুরী। ইন্টারন্যাশনাল রিলেশন্স ডাইরেক্টর আবুল নূরুজ্জামান।

বোর্ড মিটিংয়ে সভাপতিত্ব করেন চেম্বারের বিদায়ী প্রেসিডেন্ট মাতাব চৌধরী। এই বোর্ড সভায় নতুন ৭ জন ডাইরেক্টর নেয়া হয়। এর ফলে চেম্বারের মোট ডাইরেক্টর সংখ্যা হল ৩৫ জন। অনুমোদন পাওয়া ডাইরেক্টররা হলেন- ডা. সানাওয়ার চৌধরী, মইন উদ্দিন, সরকুম খালেদ আহমদ, শাকুর আলী, আবুল নুরুজ্জামান, কাউন্সিলার জাহাঙ্গীর হক, আবুল কালাম আজাদ, আহমদ হাসান, আতাউর রহমান কুটি, মোহাম্মদ আব্দুল মুকিত, হেলাল উদ্দিন খান, সুফি মিয়া, এমাদ আহমদ ও আব্দুল মুনিম।

মধ্যাহ্ন বিরতি শেষে বিকাল সাড়ে ৪টা থেকে শুরু হয় ভোট গ্রহণ। এতে নির্বাচন কমিশনার হিসেবে দ্বায়িত্ব পালন করেন ব্যারিস্টার আনিস রহমান ওবিই, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক ডেপুটি মেয়র ওহিদ আহমদ ও ব্যারিষ্টার নাজির আহমদ। ভোট গণনা শেষে তাত্ক্ষনিকভাকে নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়।

চেম্বারের নব নির্বাচিত প্রেসিডেন্ট এনাম আলী এমবিই বলেন, আমাদের বাঙালি সমাজের মধ্যে বিনাপ্রতিদ্বনি্দ্বতায় নির্বাচিত হওয়া এক ধরণের রীতিতে পরিনত হয়েছে। কিন্তু নিজের যোগ্যতা ও গ্রহণযোগ্যতা প্রমাণের জন্য গণতন্ত্র এবং নির্বাচনের বিকল্প নেই। আজকের এই প্রতিদ্বনি্দ্বপূর্ণ নির্বাচনের মাধ্যমে গণতন্ত্রের বিজয় হয়েছে। প্রতিদ্বন্দী রফিক হায়দারকে ধন্যবাদ জানিয়ে এনাম আলী বলেন, রফিক হায়দার প্রার্থী না হলে আমি নিজের বিশ্বাসযোগ্যতাকে প্রমাণ করতে পারতান না। সত্যিকার পরীক্ষার মধ্য দিয়ে আমি দ্বায়িত্বের জন্য নির্বাচিত হয়েছি। তিনি চেম্বারের বিদায়ী প্রেসিডেন্ট ও সকল ডাইরেক্টরসহ নির্বাচন কমিশনকে ধন্যবাদ জানান। সকলের সহায়তায় চেম্বারকে আরও গতিশীল ও এগিয়ে নেয়ার প্রত্যয় ব্যক্ত করেন এনাম আলী।  ২৪ মে বিবিসিসিআই-এর বার্ষিক গালা ডিনার অনুষ্ঠিত হবে। ওই গালা ডিনার অনুষ্ঠানেই নির্বাচিত নতুন কমিটির হাতে দ্বায়িত্ব বুঝিয়ে দেয়া হবে। গালা ডিনার অনুষ্ঠানে বিবিসিসিআই-এর সকল মেম্বার ও ডাইরেক্টরদের উপস্থিত থাকার জন্য আহবান জানানো হয়েছে।

এদিকে- সফল উদ্যোক্তা ও ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডের প্রতিষ্ঠাতা ‘এনাম আলী এমবিই’ ব্রিটিশ-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের (বিবিসিসিআই) প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানিয়েছেন, এস.এ.ও ফাউন্ডেশনের চেয়ারম্যান ও সিলেট ক্যামব্রিয়ান স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ শিব্বির আহমদ ওসমানী। তিনি এক অভিনন্দন বার্তায় বলেন, বিশিষ্ট শিল্পপতি, সফল উদ্যোক্তা ও ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডের প্রতিষ্ঠাতা ‘এনাম আলী এমবিই’ তিনি তার মেধা ও সঠিক নেতৃত্বের মাধ্যমে প্রবাসী বাংলাদেশীদের বিশেষ করে প্রবাসী ব্যবসায়ীদের অধিকার আদায়ে সচেষ্ঠ থাকবেন। তিনি নব-নির্বাচিত প্রেসিডেন্ট’সহ সকল ডাইরেক্টরদের দীর্ঘায়ু ও সুস্থতা কামনা করে তাদেরকে অভিনন্দন জানান।