বড় দুর্নীতিবাজেরা আছে ধরা ছোঁয়ার বাইরে: ড. কামাল

0
559
blank
blank

ঢাকা : গণফোরাম সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন বলেছেন, স্বাধীনতার ৫০ বছর উদ্‌যাপন করতে গেলে দুর্নীতি, কালো টাকা ও নির্বাচনে কারসাজির মতো বিষয়গুলোতে খেয়াল রাখতে হবে। তিনি বলেছেন, ছোট দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হলেও বড় দুর্নীতিবাজেরা আছে ধরা ছোঁয়ার বাইরে। বিজয় দিবস উপলক্ষে এক বিবৃতি তিনি এসব কথা বলেছেন। কালো টাকার প্রভাব ভোটের অধিকারকে অস্বীকার করে।

কামাল হোসেন বলেন, আমরা যখন আমাদের স্বাধীনতার ৫০ বছর উদ্‌যাপন করতে যাচ্ছি, জনগণের অধিকার রক্ষা করতে এবং সমর্থন করতে সক্ষম হয়েছি তখন দুর্নীতিবাজ, নির্বাচনে কারসাজি ও কালো টাকা ভোটের অধিকারকে অস্বীকার করাসহ নেতিবাচক বিষয়গুলো গুরুত্ব সহকারে খেয়াল রাখতে হবে। কালো টাকা ভোটের অধিকারকে অস্বীকার করে। ফলে জনগণ আইনের শাসন থেকে বঞ্চিত হয় এবং সংসদে জনগণের প্রতিনিধিত্ব হয় না। কারণ অর্থের প্রভাব অবাধ নির্বাচনে বাধা হয়ে দাঁড়ায়।’ তিনি আরও বলেন, প্রতিদিনই দুর্নীতির খবর আসে। কিন্তু দুর্নীতির জন্য নিম্ন স্তরের ব্যক্তিদের বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়া হচ্ছে। উচ্চস্তরে যারা দুর্নীতি করছে তাদের বিরুদ্ধে আইন প্রয়োগকারী সংস্থা ব্যবস্থা নেয়নি।

প্রবীণ এই আইনজীবী বলেন, জাতীয় নেতাদের হত্যাকাণ্ড, সাম্প্রদায়িক বিভাজন সৃষ্টি এবং কালো টাকা ব্যবহারের মাধ্যমে রাজনীতি ও জনগণের প্রতিষ্ঠানগুলোকে কলুষিত করার মতো ঘটনার মতো নানান আঘাতের চেষ্টা সত্ত্বেও স্বাধীনতার প্রায় ৫০ বছর পূর্ণ হতে চলেছে। তবে এ জাতি সংবিধানের মূল্যবোধ এবং মানুষের গণতান্ত্রিক অধিকারকে ধরে রাখতে লড়াই করেছে। তিনি বলেন, আমরা গর্বের সঙ্গে বলতে পারি যে সংবিধান বঙ্গবন্ধু, সৈয়দ নজরুল ইসলাম এবং তাজউদ্দীন আহমদ এবং আমাদের স্বাধীনতা আন্দোলনের অন্যান্য নেতাদের স্বাক্ষর বহন করে। অনেক বাধার চেষ্টা থাকলেও এখনো তা রয়েছে।