ভিডিও ফুটেজে যৌন হয়রানির সত্যতা মিলেছে: স্বরাষ্ট্রমন্ত্রী

0
450
blank
blank

ঢাকা: ‘৭ মার্চ আওয়ামী লীগের জনসভায় নারী লাঞ্ছনা ও যৌন হয়রানির সত্যতা মিলেছে ভিডিও ফুটেজে’ বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এসময় তিনি জানান, পুলিশ ওই মেয়ের পরিবারের সঙ্গে কথা বলেছে। রবিবার দুপুরে রাজধানীর তেজগাঁও আদর্শ স্কুল অ্যান্ড কলেজের বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। এসময় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনী কর্তৃক গণহত্যার প্রতিবাদে আগামী ২৫ মার্চ রাত ৯টা থেকে এক মিনিট সারাদেশে ব্লাকআউট কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সম্প্রতি প্রেস ক্লাবসহ বিভিন্ন স্থান থেকে বিএনপি নেতাকর্মীদের গ্রেপ্তারের বিষয়ে সাংবাদিকেদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, শান্তিপূর্ণভাবে আন্দোলন করেছে বিএনপির এমন কাউকে গ্রেপ্তার করা হয়নি। যারা বিভিন্ন সময় জ্বালাও- পোড়াও করেছে, ভিডিও ফুটেজ দেখে চিহ্নিত করে তাদের গ্রেপ্তার করা হয়েছে। মামলা না থাকলে কাউকে শুধু শুধু গ্রেপ্তার করছে না পুলিশ। নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতেই গ্রেপ্তার করা হচ্ছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ঘটনার দিন (৭ মার্চ) ওই মেয়েটির ওড়না ধরে টানাটানির ঘটনা সত্য। ভিডিও ফুটেজের প্রমাণ রয়েছে। পুলিশ ওই মেয়ের পরিবারের সঙ্গে কথা বলেছে। তিনি আরো বলেন, সেদিন সমাবেশে নারী-পুরুষের ঢল নেমেছিল। কারা, কোন উদ্দেশ্যে এ কাজ করল সেটি এখন বের করতে হবে।

এর আগে ৭ মার্চ বাংলামোটরে আওয়ামী লীগের জনসভার একটি মিছিল থেকে কলেজছাত্রীকে যৌন হয়রানি করা হয় বলে অভিযোগ ওঠে। এ ঘটনায় বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর রমনা থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা হয়। রেকর্ড করা হয় ওই ছাত্রীর জবানবন্দি। তবে এ ঘটনায় এখনও পর্যন্ত কাউকে গ্রেপ্তার করতে পারেনি পুলিশ।

যৌন হয়রানির শিকার নারীরা অভিযোগ করেছেন, সেই সমাবেশে আসা লোকজন তাদের অশ্লীল মন্তব্য করেছেন, শারীরিকভাবেও হেনস্থা করেছেন। যে স্ট্যাটাসটি সবার আগে নজরে পড়েছে, সেটি লিখেছেন ঢাকার একজন কলেজ ছাত্রী।
তিনি লিখেছেন, ‘শান্তিনগর মোড়ে একঘণ্টা দাড়ায় থেকেও কোন বাস পাইলাম না। হেটে গেলাম বাংলামটর। বাংলামটর যাইতেই মিছিলের হাতে পড়লাম। প্রায় ১৫-২০জন আমাকে ঘিরে দাড়াইলো। ব্যস! যা হওয়ার তাকে তাই। কলেজ ড্রেস পড়া একটা মেয়েকে হ্যারাস করতেসে এটা কেউকেউ ভিডিও করার চেষ্টা করতেছে। আমার কলেজ ড্রেসের বোতাম ছিঁড়ে গেছে, ওড়নার জায়গাটা খুলে ঝুলতেছে। ওরা আমাকে থাপড়াইসে। আমার শরীরে হাত দিসে। আমার দুইটা হাত এতগুলা হাত থেকে নিজের শরীরটাকে বাঁচাইতে পারে নাই।’