মামুনের অর্থপাচার মামলা চার মাসে নিষ্পত্তির নির্দেশ

0
508
blank
blank

নিজস্ব প্রতিবেদক: বিতর্কিত ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুনের বিরুদ্ধে দুদকের করা অর্থপাচারের একটি মামলা চার মাসের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। গতকাল বৃহস্পতিবার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন চার বিচারপতির বেঞ্চ বিচারিক আদালতকে এই নির্দেশ দেন। রাষ্ট্রপক্ষের ছয় সাক্ষীকে পুনরায় জেরা করার অনুমতিও দেন আপিল বিভাগ।

সূত্র জানায়, নিম্ন আদালতে এ মামলার বিচার চলাকালে ছয় সাক্ষীকে পুনরায় জেরা করার আবেদন খারিজ করা হয়। এর বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করেন মামুনের আইনজীবীরা। হাইকোর্টও আবেদন খারিজ করে দেন। পরে আইনজীবীরা লিভ টু আপিল করেন। গতকাল লিভ টু আপিলের শুনানি শেষে আদেশ দেন আপিল বিভাগ।

আপিল বিভাগে মামুনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও এস এম শাহজাহান। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান। মামলাটি ঢাকার বিশেষ জজ আদালত-৩-এ বিচারাধীন আছে। আসামিপক্ষের আইনজীবীরা এ মামলার নবম সাক্ষীকে জেরা করছেন। আগামী ২৫ এপ্রিল পরবর্তী শুনানির দিন ধার্য আছে।

দুর্নীতি দমন কমিশনের উপপরিচালক মোহাম্মদ ইব্রাহিম ২০০৯ সালের ২৬ অক্টোবর ক্যান্টনমেন্ট থানায় এ মামলা করেন। মামলার অভিযোগে বলা হয়, টঙ্গীর বিসিক শিল্প এলাকায় একটি ৮০ মেগাওয়াট বিদ্যুকেন্দ্র স্থাপনের কার্যাদেশ তারেক রহমানের মাধ্যমে পাইয়ে দেওয়ার কথা বলে খাদিজা ইসলাম নামের একজনের কাছ থেকে ২০ কোটি ৪১ লাখ ২৫ হাজার ৮৪৩ টাকা নেন মামুন। পরে ওই টাকা সিঙ্গাপুরে পাচার করা হয়। এর আগে সিঙ্গাপুরে অর্থপাচারের আরেকটি মামলায় তারেক রহমানের সঙ্গে আসামি মামুনেরও সাত বছরের কারাদণ্ড হয়।