মিয়ানমারের গুলি বাংলাদেশ সীমানায় এলেই সমুচিত জবাব: বিজিবি মহাপরিচালক

0
597
blank

কক্সবাজার: মিয়ানমারের সেনাবাহিনীর ছোঁড়া গুলি বাংলাদেশ সীমানায় এলেই তার সমুচিত জবাব দেয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন। তিনি বলেছেন বলেন, আমরা অনেক ধৈর্য ধরেছি। রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে কঠোর অবস্থানে রয়েছি। রোববার বিকেলে বিজিবির মহাপরিচালক সীমান্তের কলাবাগান ও জলপাইতলীসহ জিরো পয়েন্টের বেশ কয়েকটি এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের একথা বলেন।
তিনি জানান, মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) নির্যাতন থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের ওপর ছোঁড়া গুলি বাংলাদেশ সীমানা অতিক্রম করেনি। যদি বাংলাদেশের সীমানা অতিক্রম করে সমুচিত জবাব দেয়া হবে। যেকোনো পরিস্থিতি মোকাবেলার জন্য বিজিবি প্রস্তুত রয়েছে।
ভবিষ্যতে সীমান্তের ক্যাম্পগুলোতে বিজিবি সংখ্যা বাড়ানোর পরিকল্পনা রয়েছে বলে জানান বিজিবি মহাপরিচালক।
এসময় উপস্থিত ছিলেন, বিজিবির সেক্টর কমান্ডার মেজর জেনারেল কামরুজ্জমান, বান্দরবান জেলা প্রশাসক দিলিপ কুমার বনিকসহ বিজিবি ও সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তা।
উল্লেখ্য, গত বৃহস্পতিবার থেকে মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনী ও রাখাইনদের নির্যাতন, হত্যা, ধর্ষণ ও ঘর-বাড়ি জ্বালিয়ে দেয়া এবং নৃশংসতায় শিকার হয়ে রাতের আঁধারে হাজার হাজার নারী-পুরুষ ও শিশু সীমান্ত পাড়ি দেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে।
এর আগে গত বছরের ৯ অক্টোবরের পর থেকে মিয়ানমারের আরকান রাজ্যে একইভাবে হামলার ঘটনা ঘটে। ওই সময় প্রাণ ভয়ে পালিয়ে আসে প্রায় ৮৭ হাজার রোহিঙ্গা। পরে আন্তর্জাতিক মহল নানাভাবে চাপ সৃষ্টি করে মিয়ানমার সরকারের ওপর। কিন্তু এর কোনো তোয়াক্কা না করে আরকানে ফের সেনা মোতায়েন করে নির্যাতন শুরু করে মিয়ানমার।