ময়মনসিংহ সিটিতে প্রথম নির্বাচন ৫ মে

0
653
blank
blank

অনলাইন ডেস্ক: দেশের দ্বাদশ ও নতুন সিটি করর্পোরেশন ময়মনসিংহের প্রথম নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ৫ মে ভোটগ্রহণের দিন রেখে নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন(ইসি)। সোমবার প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে ৪৬তম সভায় সিদ্ধান্তের পর তফসিল ঘোষণা করা হয়। ইসি সচিব হেলালুদ্দীন আহমদ তফসিল ঘোষণা করেন।

তফসিল অনুযায়ী, মেয়র ও কাউন্সিলর পদে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নত্র জমার শেষ সময় ৮ এপ্রিল; মনোনয়নপত্র বাছাই ১০ এপ্রিল ও প্রত্যাহারের শেষ সময় ১৭ এপ্রিল।

এই সিটি কর্পোরেশনের ১৩০টি কেন্দ্রের সব ক’টিতেই ভোটগ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। নব গঠিত এ সিটির প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন বিলুপ্ত ময়মনসিংহ পৌরসভার মেয়র ইকরামুল হক।

স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন অনুযায়ী প্রশাসকের মেয়াদ হবে সর্বোচ্চ ১৮০ দিন। প্রশাসকের মেয়াদ শেষের আগেই নতুন জনপ্রতিনিধির জন্যে ভোট হতে যাচ্ছে এ সিটির।

নির্বাচন উপলক্ষে এ বছরের ২৮ জানুয়ারি ময়মনসিংহ সিটি কর্পোরেশনকে ৩৩টি সাধারণ এবং ১১টি সংরক্ষিত ওয়ার্ডে ভাগ করে সীমানা সংক্রান্ত গেজেট প্রকাশ করা হয়। ময়মনসিংহ সদর উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে বয়ড়া ও আকুয়া ইউনিয়নের পুরোটা এবং খাগডহর, চর ঈশ্বরদিয়া, দাপুনিয়া, ভাবখালী, সিরতা ও চরনিলক্ষীয়া ইউনিয়নের আংশিক এলাকাকে অন্তর্ভুক্ত করে এই সিটি কর্পোরেশনের এলাকা নির্ধারণ করে প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার)

করা হয়।

প্রসঙ্গত, ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা জেলা নিয়ে দেশের অষ্টম বিভাগ হিসেবে ময়মনসিংহের প্রস্তাব অনুমোদন দেয়া হয়। এর তিন বছরের মাথায় ময়মনসিংহ সিটি কর্পোরেশনও ঘোষণা করা হয়।